মনোবিজ্ঞানে চেতনা ঘুম স্বপ্ন ও স্বপ্নের বিভিন্ন অবস্থা

প্রিয় পাঠক, আজকে আমরা মনোবিজ্ঞানে চেতনা সচেতনতা ঘুম স্বপ্ন ও স্বপ্নের বিভিন্ন অবস্থা নিয়ে আলোচনা করবো।

এই বাক্যটি পড়ার পরে তোমার চোখ বন্ধ করে এক মুহুর্তের জন্য থাম, কল্পনা করো যে তোমার বইটি তোমার হাত থেকে আস্তে আস্তে উঠছে, তোমার মুখের দিকে উঠে যাচ্ছে এবং এখন  হালকাভাবে তোমার নাকে চিমটি কাটো।

গুরুত্ব সহকারে চেষ্টা করো। তুমি কি নাকের উপরে একটু চিমটি টের পেয়েছো?

আমার বক্তব্যটি হ’ল: জীবন বিভিন্ন ধরণের চেতন সচেতনতায় তৈরি। কখনও কখনও এগুলি “বাইরে রয়েছে” এমন কিছুর উপর ভিত্তি করে তৈরি হয় যেমন তুমি যখন এই পাঠ্যপুস্তকের শব্দগুলি সম্পর্কে সচেতন থাকো।

তবে প্রায়শই আমাদের সচেতন অভিজ্ঞতাগুলি পুরোপুরি আমাদের মস্তিষ্কে তৈরি করে। যেমন ভাসমান পাঠ্যপুস্তিকা যা উঠেছিল এবং তোমার নাককে পিঙ্ক করেছে।

তুমি তোমার চেতনাতে এমন বাস্তবতা তৈরি করেছো যা কখনও ছিল না এবং কখনও হতেও পারে না। তুমি যতবার কল্পনা, দিবা স্বপ্ন বা স্বপ্ন দেখে প্রতিবার এমনটাই করো।

জর্জিয়ার মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের ন্যানসি কের একটি গবেষণা পরিচালনা করেছিলেন যা এই বিষয়টিকে সুন্দরভাবে চিত্রিত করেছিলো।

গবেষণাটি তিনি প্রাপ্তবয়স্ক পুরুষ এবং মহিলাদের উপর চালিয়েছিলেন, যারা অল্প বয়সে দৃষ্টিশক্তি হারিয়ে অন্ধ হয়েছিলেন।

উক্ত গবেষণাতে তিনি দেখতে পান যে যখন তারা বন্ধুদের সম্পর্কে স্বপ্ন দেখে তাদের স্বপ্নগুলি অনেকটা দৃষ্টিশক্তি থাকা বয়স্কদের মতো ছিল।

প্রকৃতপক্ষে, যখন তারা এমন স্বপ্ন দেখেছিল তখন তারা অন্ধ প্রাপ্ত বয়স্কদের বন্ধু হিসাবে দেখেছিলো যাদের তারা কখনও দেখেনি।

তারা তাদের ভিজ্যুয়াল চিত্রর মাধ্যমে এটা দেখেছিল। তাদের বন্ধুদের নিয়ে স্বপ্ন দেখতে দেখতে “তারা” দেখতে পেল যদিও তারা তাদের চোখ দিয়ে কখনও দেখেনি! তাদের এই ভিজ্যুয়াল চিত্রগুলি সম্পূর্ণ তাদের মস্তিস্কে তৈরি হয়েছিলো।

এই সচেতনাকে আমরা চেতনতার অবস্থা হিসেবে সঙ্গায়িত করি এবং, আমাদের নিজস্ব চিন্তাভাবনা এবং অনুভূতি এমনকি আমাদের নিজস্ব চেতনা সম্পর্কে সচেতনতার অবস্থা হিসাবে সংজ্ঞায়িত করি।

ভূমিকা:

সচেতনা একক কোনো অবস্থা নয়। সচেতন সচেতনতার অনেকগুলি অবস্থা রয়েছে। যখন জেগে ওঠার সময় শেষ হয়, তখন আমরা সচেতন হই না! পরিবর্তে, আমরা ভিন্ন সচেতনার অভিজ্ঞতা অর্জন করি।

যেমন ঘুমোতে যাওয়ার সময় আমরা প্রায়শই স্বপ্নের মতো “গোধূলি” পর্যায়ে চলে যাই এমনকি ঘুমের পরিবর্তনের পর্যায়েও আমরা স্বপ্নের অদ্ভুত বাস্তবতা অনুভব করি।

চেতনার অন্যান্য অবস্থাও আমরা কম কম অনুভব করি! পরিবর্তিত সচেতনতার কিছু অবস্থা স্বতঃস্ফূর্তভাবে ঘটে, যেমন, এটা হতে পারে হ্যালুসিনেশন অথবা অন্যান্য বিকৃত অভিজ্ঞতা।

চেতনার অন্যান্য পরিবর্তিত অবস্থা সমূহ অর্জন করা সম্ভব হয় মেডিটেশন বা ধ্যান এবং হিপ্নোসিস বা সম্মোহনের সময়! এখনও অন্যান্য পরিবর্তিত অবস্থা নির্দিষ্ট ওষুধ সেবন দ্বারা পরিবর্তিত হতে পারে।

দীর্ঘ জাগরণ- সাধারণ জাগ্রত সচেতনতা:

সচেতন চিন্তা আমাদের মানব সমাজে কাজ করতে সাহায্য করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে, সচেতন হওয়ার অর্থ কী?

সচেতন হলে, আমরা বাইরের বিশ্বের দর্শনীয় স্থান এবং শব্দগুলি, আমাদের অনুভূতি এবং আমাদের চিন্তাভাবনা সম্পর্কে বুঝতে পারি।

অচেতন হয়ে গেলে, আমরা এই জিনিসগুলি সম্পর্কে বুঝতে পারি না! এই সচেতনতাকেই সহজভাবে চেতনার একটি অবস্থা হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে।

একাধিক ধরণের সচেতন (conscious) অবস্থা রয়েছে। সচেতন সচেতনতার (conscious awareness) যে গুণগুলি মানুষ অনুভব করে, যেগুলি যখন তারা কোনও কার্য, দিবাস্বপ্ন, হিপনোটাইজড বা স্বপ্ন দেখার দিকে মনোনিবেশ করে, তখন চেতনা একে অপরের থেকে এতটাই আলাদা থাকে যে আমাদের চেতনতার বিভিন্ন অবস্থা ভাবতে হয়।

চেতনা পুরোপুরি বুঝতে, আমাদের এর বিভিন্ন ধরণের এবং সেগুলির অধীনে অবস্থিত অবস্থার অন্বেষণ করতে হবে।

আমরা এই অবস্থার প্রকৃতি বোঝার জন্য এবং আমাদের জাগ্রত হওয়ার সচেতন অভিজ্ঞতা আরও ভালভাবে বুঝার জন্য স্বপ্ন ও ঘুম, চেতনা এর মতো বিভিন্ন বিষয় আলোচনা করবো।

যে কোনও সময়ে আমরা কতটা ফোকাস করতে পারি বা এতে অংশ নিতে পারি বা তাতে আমাদের সীমাবদ্ধতা কি কি?

মনোবিজ্ঞানীরা মনোনিবেশ শব্দটি ব্যবহার করেছেন পরিবেশের কিছু জিনিসে সাড়া দেওয়ার প্রক্রিয়ার জন্য অন্যের বর্জনকে বোঝাতে।

আমাদের মনোযোগের সীমাবদ্ধতাগুলি একটি গবেষণায় প্রকাশ পায়। যেখানে একটি বাস্কেটবল পাস করা খেলোয়াড়দের প্রতি তাদের কঠোর দৃষ্টি ছিলো।

এমন দৃষ্টি ছিলো যে গ্যালারির সামনে দিয়ে গরিলার পোশাক পরিধান করা লোকের উপর তাদের মনোযোগই পরেনি।

অর্থাৎ আমরা যখন আমাদের চেতনা বিভক্ত করি বা একসাথে অসংখ্য ক্রিয়াকলাপে ব্যস্ত হয়ে পড়ি তখন প্রায় মাল্টিটাস্কিং হিসাবে উল্লেখ করা হয়! তখন আমাদের মনোযোগের সীমাটি প্রকট হয়।

বিভক্ত সচেতনতা- একই সময়ে মানসিকভাবে দুটি স্থানে অবস্থান করা:

আমি একবার রচিত একটি গানের একটি ডেমো টেপ রেকর্ড করার স্টূডিওতে আমন্ত্রিত হয়েছিলাম! সেই স্টূডিওতে এটি আমার প্রথমবার আগমন ছিল এবং আমি মুগ্ধ হয়েছিলাম।

এমনকি তারা আমাকে আমার বন্ধুর গিটার ব্যবহার করে কয়েকটি গান রেকর্ড করতে দেয় আমি বাড়ি চলে আসার পথে আমার চিন্তা-ভাবনাগুলি গানের রেকর্ড তৈরি করার কথা মনে হতে থাকে। নিজের দীর্ঘ-ভুলে যাওয়া কল্পনাগুলি সম্পর্কে ছড়িয়ে পড়ে।

আমি যখন বাড়িতে পৌঁছলাম, তখন আমি বুঝতে পেরেছি যে পাঁচ মাইলের বেশি ড্রাইভে আমার কোনও কথা স্মরণ নেই! কিন্তু আমি তো অনেক রাস্তা পার করে এসছি।

কিন্তু আমি আমার চিন্তায় এতটাই হারিয়ে গিয়েছিলাম যে আমি অটোমেটিক গাড়ি চালিয়ে এসেছি। কারণ আমার মনে তখন শুধু গানের কথাই বাজছিলো।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী আর্নেস্ট হিলগার্ড (1975) এই জাতীয় ঘটনাটিকে বিভক্ত চেতনার মুহুর্ত (Divided Consciousness: Being Two Places Mentally at the Same Time) হিসাবে বর্ণনা করেছেন।

তিনি বিশ্বাস করেন যে আমাদের সচেতন সচেতনতা “বিভক্ত” হয়ে যায় এবং আমরা একযোগে সচেতন সচেতনতার জন্য দুটি ক্রিয়াকলাপ সম্পাদন করি (আমার ক্ষেত্রে ড্রাইভিং এবং গান রেকর্ডিং সম্পর্কে চিন্তাভাবনা)।

আমরা যখন একাধিক কাজ পরিচালনা করি তখন সেগুলি স্বয়ংক্রিয় হয়। যেমন একই সাথে হাঁটা এবং চিউইং গাম চিবানো।

আমাদের বেশিরভাগের পক্ষে খুব সহজ তবে আমাদের মধ্যে কয়েকজন একই সাথে হাঁটাচলা করতে এবং জগল করতে পারে।

সকল শ্রেণির pdf বই

অনুশীলনের মাধ্যমে ড্রাইভিং মোটামুটি স্বয়ংক্রিয় হয় এবং যতক্ষণ অপরিচিত শহরে কোনও রাস্তা খোঁজার চেষ্টা না করি ততক্ষণ সচেতন মনোযোগের প্রয়োজন হয়।

এটি যখন আমরা চাই আমাদের বন্ধুরা আমাদের সাথে কথা বলা বন্ধ করে দেয় কারণ আমরা গাড়ি চালানোর চেষ্টা করছি।

অবশ্যই আমরা গাড়ি চালিয়ে যাচ্ছি, তবে আমাদের অর্থ হ’ল আমাদের ড্রাইভিং রিয়ারভিউ আয়নাগুলি পরীক্ষা করা ইত্যাদির প্রতি আমাদের দৃষ্টি নিবদ্ধ করা দরকার এদিকে মনোযোগ দেওয়ার চেষ্টা করা এবং কথোপকথনটি কেবল খুব বেশি।

আমাদের মনোযোগের সীমাবদ্ধতাগুলি কী এবং যখন আমরা এক সাথে অনেত কাজ করি তখন আমাদের কাজ কতটা ক্ষতিগ্রস্থ হয়? ড্রাইভিং এবং একই সাথে মোবাইল ফোনে কথা বলা কীভাবে সম্ভব হয়? আমরা কি একই সাথে দুটি কার্যক্রমে সচেতন সচেতনতার বরাদ্দ করতে পারি? আমরা সাধারণত বিশ্বাস করি যে আমরা এতে ভাল আছি। তবে গবেষণা অন্য কিছু বলে।

মোবাইল ফোন ব্যবহারের উপর গবেষণা করে দেখা গেছে যে মোবাইল ফোনে কথোপকথন ড্রাইভারদেরকে বিভ্রান্ত করে, ত্রুটি এবং দুর্ঘটনা ঘটায়।

এমনকি চালক যদি বাজতে থাকা ফোনের উত্তর নাও দেয়, তবুও, এটি তাদের বিভ্রান্ত করে! ড্রাইভিং করার সময় কথা বলা প্রচুর প্রচার হয়েছে এবং ট্রেন, বাস এবং গাড়ি দুর্ঘটনার কারণে এর বিরুদ্ধে আইন পাস হচ্ছে।

তবে কীভাবে কেবল সেলফোনে হাঁটাচলা করে কথা বলা যায়? উভয়ের প্রতি মনোযোগ দেওয়ার সময় অবশ্যই এটি করা যথেষ্ট সহজ।

তবুও একটি গবেষণায় দেখা গেছে, হাঁটতে হাঁটতে সেলফোনে কথা বলার লোকেরা কোনও সাইকেলের ক্লাউন লক্ষই করতে পারেনি।

অচেতন মনের ধারণা:

সচেতন অভিজ্ঞতার আলোচনায় আমাদের সচেতন শব্দটির সাথে অচেতন শব্দটির তুলনা করা উচিত! মনোবিজ্ঞান অধ্যয়ন করা অনেক লোক অচেতন মনের বিষয়ে শিখার প্রত্যাশা করে।

বেশিরভাগ সময় পর্যন্ত বেশিরভাগ সূচনা মনোবিজ্ঞানের পাঠ্যপুস্তকেও এই শব্দটির উল্লেখ ছিল না। মনোবিজ্ঞান বেশিরভাগ আমেরিকান কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে একটি বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে শেখানো হয়।

ঐতিহাসিকভাবে unconscious শব্দটি মূলত মনোবিজ্ঞানীরা ব্যবহার করেছিলেন যারা মানুষ এবং তাদের সমস্যা বোঝার জন্য আরও দার্শনিক দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছিলেন।

আজ, বেশিরভাগ বিজ্ঞানী একমত হন যে unconscious সম্পর্কে অধ্যয়নের জন্য বৈজ্ঞানিক চিন্তাভাবনা প্রয়োগ করা কার্যকর! মনোবিজ্ঞানীরা যেমন জানেন যে আমাদের সচেতনতা ছাড়াই আমাদের অনেক জ্ঞানীয় ক্রিয়াকলাপ এবং মানসিক প্রক্রিয়া ঘটে।

যেমন আপনি যখন এমন ঘরে বসে থাকেন যেখানে একাধিক ব্যক্তি কথা বলছেন, বেশিরভাগ সময় আপনি একটি ভয়েসের দিকে মনোযোগ দিবেন।

সাধারণত আপনি ক্লাসে আপনার প্রশিক্ষকের বক্তৃতার উপর মনোনিবেশ করেন। তবে কখনও কখনও আপনি আপনার পাসের বন্ধু কী ফিসফিস করে শুনছে একে বলা হয় ককটেল পার্টির ঘটনা।

কারণ এমন পার্টি প্রায়ই ঘটে থাকে যেখানে আপনি আপনার বন্ধুর কথায় আপনার মনোযোগ দেন; আর চারপাশের অন্যান্য কণ্ঠস্বর বাদ দেন।

মুসলিম দর্শন পড়ুন

অন্যান্য কণ্ঠস্বরগুলি কী হয়ে যায় – আমরা যা শুনি না? এগুলিও মস্তিষ্কে পৌঁছে, যদিও আমরা সচেতনভাবে এ সম্পর্কে অবহিত নই।

অর্থাৎ এটি unconscious. যেমন ঘরের কাছে এসে কেউ যদি আপনার নাম ধরে ডাকে, তবে আপনি সাধারণত অন্যদিকে কিছু করা সত্ত্বেও আপনি সাধারণত নিজের মনোযোগ সেদিকেই দেন। 

অ্যান্ড্রু ম্যাথিউস এবং কলিন ম্যাকলিউড 1986 সালে এই ঘটনাটির উপর গবেষণা করেছিলেন! তাদের গবেষণায় অংশগ্রহণকারীরা বিভিন্ন ইয়ারফোন নিয়ে একই সাথে আসা দুটি বার্তা শুনেছিলেন।

তাদের একটি বার্তা উপেক্ষা করার জন্য কিন্তু অন্য বার্তা শুনে জোরে উত্তর দেয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছিল।

কিছু সময় পরে, তাদের কাছে গান বা অপ্রয়োজনীয় বার্তা এবং জরুরী বার্তা পাঠানো হলো! তাদের বেশির ভাগই জরুরী বার্তার উত্তর দিয়েছিলো।

অংশগ্রহনকারীরা জানিয়েছে যে তারা অবহেলিত কোনও শব্দ সম্পর্কে সচেতনভাবে সচেতন ছিল না! কারণ তারা তাদের সমস্ত মনোযোগ তাদের বার্তার পুনরাবৃত্তি করার বার্তায় মনোনিবেশ করেছিল।

এই ধরণের যত্ন সহকারে পরীক্ষা-নিরীক্ষা করা আমাদের সচেতন সচেতনতা ছাড়াই মানসিক প্রক্রিয়াগুলি যা আমাদের প্রভাবিত করে তার আরও ভাল বোঝার দিকে পরিচালিত করে।

ঘুম এবং স্বপ্ন- ঘুমন্ত অবস্থায় সচেতনতা:

আমরা কেন স্বপ্ন দেখি? ঘুম আসলে একক কোনো অবস্থা নয়। অর্থাৎ ঘুম একটি জটিল অবস্থার সংমিশ্রণ যা সারা রাত জুড়ে চলতে থাকে।

কিছু ঘুম আবার চেতন সচেতনতার সাথে জড়িত! এর অর্থ হ’ল আমরা যখন ঘুমাব তখন পুরোপুরি চেতনা ভুলে যাই না।

বরং আমরা সেই বৈশিষ্ট্যগুলি নিয়ে সচেতনতার জগতে প্রবেশ করি যা বিস্তৃত ও জাগ্রত অবস্থার তুলনায় খুব আলাদা।

ঘুম ও ঘুমের পর্যায়:

আমরা ঘুমিয়ে পড়ার সাথে সাথে সচেতনতা জেগে থেকে আধ-জাগ্রত অবস্থায় চলে যাই, তারপরে প্রগতিশীল গভীর ঘুমের চারটি অবস্থা আসে।

মাঝে মাঝে, আমরা ঘুমের চারটি ধাপ থেকে এমন একটি পর্যায়ে স্থানান্তরিত করি। যেখানে স্বপ্ন দেখা সাধারণ যা বাস্তবতার সাথে একরকম সচেতন সচেতনতা নিয়ে আসে তার নিজস্বতা।

এখন এই চক্রের ৪টি অংশ আলোচনা করব:

হাইপানাগোগিক অবস্থা:

আমরা সবসময় সরাসরি দুম করে ঘুমিয়ে যাই না। প্রায়শই, আমরা এমন একটি “গোধূলি” অবস্থায় চলে যাই! যখন স্বপ্ন দেখিনা বা স্বপ্ন দেখা যায় না। এটিকে হাইপাগনোগিক অবস্থা বলা হয়।

এই অবস্থায়, আমরা আমাদের দেহের গতিবিধির উপর নিজেদের নিয়ন্ত্রণ হারাতে শুরু করি! বাইরের উদ্দীপনাগুলির প্রতি আমাদের সংবেদনশীলতা হ্রাস পায়! আমাদের চিন্তা আরও কল্পিত এবং বাস্তবের দ্বারা কম আবদ্ধ হয়।

বেশিরভাগ ক্ষেত্রে এটি আমাদের জন্য অত্যন্ত স্বচ্ছন্দ, উপভোগযোগ্য অবস্থা হয়! তবে আমরা কঠোরভাবে শান্তিপূর্ণ হাইপাগনোগিক অবস্থা থেকে বেরিয়ে আসি।

আমরা হঠাৎ মনে করি যেন আমরা পড়ে যাচ্ছি, এবং আমাদের দেহঘটিত আকস্মিক আকস্মিক ঝাঁকুনিকে মায়োক্লোনিয়া (myoclonia) হয়।

হালকা এবং গভীর ঘুম এর পর্যায়:

হাইপনাগগিক অবস্থা (hypnagogic state) থেকে ঘুমের পর্যায়ে যাওয়ার পরে, আমরা আরো প্রগতিশীল গভীর ঘুমের চারটি ধাপ অতিক্রম করি।

ঘুমের চারটি স্তরের তড়িৎ মস্তিষ্কের ক্রিয়াকলাপের ইলেক্ট্রোয়েন্সফ্লাগ্রাম (ইইজি) ব্যবস্থা দ্বারা সংজ্ঞায়িত করা হয়।

রাতের বেলা ঘুমের বিকল্প অনেকবার পরিবর্তিত হয়। প্রকৃতপক্ষে, অল্প বয়স্করা প্রথম 6 ঘন্টায় গভীর ঘুমের মধ্যে গড়ে 34 টি পর্যায় দেখে! ঘুম তখন একক নয়, একটানা অবস্থা নয়, বরং এটি প্রায় ক্রমাগত পরিবর্তনশীল অবস্থা।

REM Sleep and Dreams: (ঘুম এর মধ্যে দ্রুত চোখ নাড়ানো ও স্বপ্ন):

১৯৫২ সালে শিকাগো ইউনিভার্সিটির স্নাতকোত্তর শিক্ষার্থী ইউজিন আসারিনস্কি ডাঃ নাথানিয়াল ক্লেটম্যানের ল্যাবরেটরীতে একটি ঘুমন্ত শিশু উপর পরীক্ষা করেছিলেন। 

ক্লেটম্যান শিশুর মধ্যে ঘুমের সময়  আস্তে আস্তে তার চোখের নাড়াচাড়া লক্ষ্য করেছিলেন।

শরীরের  বিভিন্ন পরিবর্তন (যেমন মস্তিষ্কের তরঙ্গ, হার্টবিট, শ্বাসপ্রশ্বাস) এবং চোখের নাড়াচাড়া  পরিমাপ করার জন্য একটি যন্ত্রের সাথে শিশুটিকে তারের একটি জটিল নেটওয়ার্কের সাথে সংযুক্ত করা হয়।

পরীক্ষাকালীন সময়ে আসারিনস্কি লক্ষ্য করলেন যে, শিশুটি তার চোখ খুব দ্রুত নাড়াচাড়া করছে।  রাত্রে ছয়বার শিশুটি তার চোখের পাতার বন্ধ অবস্থায় দ্রুত এবং অস্বাভাবিকভাবে নাড়াচাড়া করে। 

যখন আসারিনস্কি electroencephalographic graph (EEG) রিডিং এর দিকে লক্ষ্য করলেন, তখন তিনি আশ্চর্যজনক কিছু দেখতে পেলেন! যখন শিশুটি তার চোখ নাড়াচাড়া করছিল, তখন তার মস্তিষ্কের কার্যক্রম তার ঘুমন্ত অবস্থার চেয়ে সক্রিয় হয়ে উঠেছিল।

যতবার  সে তার চোখ নাড়াচাড়া করছিল  প্রত্যেক বারই মস্তিষ্কের কার্যক্রম সক্রিয় হয়ে উঠেছিল।

স্বাস্থ্য বিষয়ক সকল টিপস

আসারিনস্কি তার শিক্ষককে এই অসাধারণ ফলাফল টি দেখিয়েছিলেন, তখন অনুমানটি প্রায় অবিশ্বাসযোগ্য ছিল! শিশুটির EEG তে দেখা যায় যে, সে সচেতন অবস্থায় ছিলো কারণ সে যখন তার চোখ নাড়াচাড়া করছিল তখন সে স্বপ্ন দেখছিল। 

পরবর্তী কয়েক বছরে দ্রুত চোখের নরাচরা করার সময় ঘুমের এই নির্দিষ্ট পর্যায়ে প্রবেশ করার সময় আসারিনস্কি এবং ক্লেটম্যান অনেক ঘুমন্ত প্রাপ্তবয়স্ক ও শিশুকে  জাগিয়ে তুলেছিলেন।

যখন দ্রুতগতির চোখ-নাড়াচাড়ার সময় জাগিয়ে তুলা হয় এবং তাদেরকে স্বপ্ন দেখা সম্পর্কে জিজ্ঞেস করা হল, ৮০% এরও বেশি লোক স্বীকার করেছিল যে তারা ওই সময়  স্বপ্ন দেখেছিল। 

আসারিনস্কি এবং ক্লেটম্যানের স্বপ্ন ও স্বপ্নের মধ্যে চোখের নাড়াচাড়ার মধ্যে সম্পর্ক আবিষ্কারের সাথে সাথেই স্বপ্নের বৈজ্ঞানিক গবেষণার যুগ শুরু হয়।

দ্রুত চোখের নাড়াচাড়া এবং মস্তিষ্কের তরঙ্গ দ্বারা চিহ্নিত ঘুমের নির্দিষ্ট সময় আবিষ্কার করার মাধ্যমে বুঝা যায় যে ঐ সময়টাতে মানুষ স্বপ্ন দেখে।

এই স্বপ্নগুলি ব্যাখ্যা বিশ্লেষণ করার পদ্ধতি বিজ্ঞানীদের জন্য একটি সুবিধাজনক উপায় হয়ে দাঁড়ায়! চোখের এইরকম নাড়াচাড়ার কারণে, ঘুমের এই পর্যায়কে rapid-eye-movement sleep, বা সংক্ষেপে REM sleep বলা হয়ে থাকে।

Autonomic Storms:

ছয় দশকের গবেষণায় প্রকাশ পেয়েছে চোখের আইবলই শরীরের একমাত্র অঙ্গ নয় যা  REM sleep এ স্বপ্ন দেখার সময় ব্যস্ত থাকে।

পাইওনিয়ার ঘুম গবেষক উইলস ওয়েব (1968) স্বপ্নের ঘুমকে একটি “স্বায়ত্তশাসিত ঝড়”(autonomic  storm) এর সাথে তুলনা করেছেন।

অটোনোমিক স্নায়ুতন্ত্র এবং পেরিফেরাল স্নায়ুতন্ত্রের অন্যান্য অংশগুলি স্বপ্নের সময় খুব সক্রিয় থাকে, যা শরীরের অনেক অংশে লক্ষণীয় পরিবর্তন ঘটায়! মস্তিষ্কে রক্ত ​​প্রবাহ বৃদ্ধি পায়, সাথে হার্টবিট অনিয়মিত হয়ে যায়! আবার মুখ এবং আঙ্গুলের মাংসপেশি জড়িয়ে আসে এবং শ্বাস অনিয়মিত হয়ে যায়।

মজার বিষয় হচ্ছে, বড় আকারের দেহের পেশীগুলির নিজস্ব নিয়ন্ত্রণ REM sleep এর সময় হারিয়ে যায়! সম্ভবত এটা ঘটে আমাদের স্বপ্ন তৈরি হওয়া থেকে বিরত রাখতে।

যে কেউ ঘুমন্ত বিগল পলক দেখেছেন, ক্ষুদ্রতর চলমান গতিবিধি তৈরি করেছেন এবং ছড়িয়ে ছিটিয়ে থাকা ছাল এই স্বায়ত্তশাসিত ঝড় সম্পর্কে জানেন এবং জানেন যে REM sleep কেবল মানুষের মধ্যেই সীমাবদ্ধ নয়।

Time spent dreaming: (স্বপ্ন দেখার সময়)

আপনি কতবার স্বপ্ন দেখেন? কলেজ-বয়স্ক প্রাপ্তবয়স্কদের একটি সমীক্ষায়, প্রায় 15% বলেছিলেন যে তারা প্রতি রাতে স্বপ্ন দেখেছেন! আরও 25% বলেছিলেন যে তারা সপ্তাহের বেশিরভাগ রাতে স্বপ্ন দেখেন।

তবে প্রায় এক তৃতীয়াংশ তরুণ প্রাপ্তবয়স্ক বলেছেন যে তারা খুব কমই বা কখনও স্বপ্ন দেখে না। আপনি আসলে কতবার স্বপ্ন দেখেন?

এমনকি আপনি যদি প্রতি রাতে স্বপ্ন দেখেন, বলে মনে করেন তবে আপনি সম্ভবত আপনার স্বপ্নের ফ্রিকোয়েন্সিটিকে কম বুঝতে পারেন।

আমাদের বেশিরভাগের উপলব্ধি থেকে আমরা স্বপ্নচেতনার জগতে অনেক বেশি সময় ব্যয় করি! স্বপ্ন দেখার স্টাডিজ দেখায় যে গড় কলেজ ছাত্র প্রায় চার থেকে ছয়টি পৃথক এপিসোডে বিভক্ত হয়ে REM-Sleep এর সময় ঘুমের মধ্যে প্রায় দুই ঘন্টা ব্যয় করে।

REM-Sleep এর সময় জাগ্রত হওয়া প্রতিবেদনের ভিত্তিতে আমরা জানি যে আমরা REM-Sleep এর সময় এই পর্বের কমপক্ষে ৮০% এর মধ্যে স্বপ্ন দেখি।

আমাদের REM-Sleep এর সময় স্বপ্নের দৈর্ঘ্য পরিবর্তিত হয় তবে দীর্ঘতম আরইএম স্বপ্ন, সাধারণত প্রায় এক ঘন্টা সময়কালে ঘুম চক্রের শেষ অংশে ঘটে।

সুতরাং, অল্প বয়স্কদের প্রতি সপ্তাহে 30 থেকে 40 আরইএম স্বপ্ন থাকে। আমরা জাগ্রত থাকাকালীন প্রায়শই এটি স্বপ্ন দেখতে পাই না।

কারণ আমরা স্বপ্নগুলি খুব দ্রুত ভুলে যাই যদি না আমরা স্বপ্নের সময় বা তার পরে জাগ্রত না হই।

তবে; আমরা প্রতি রাতে প্রায় দুই ঘন্টা সময় কাটাচ্ছি আরএম স্বপ্নের সচেতন অবস্থায়। ঘুমানোর সময় চেতনার গল্পের আরও অনেক কিছুই আছে।

REM-Sleep এর সময় ঘুমের চক্রের একমাত্র অংশ নয় যা স্বপ্নগুলি ধারণ করে।

Non-REM sleep and dreams (ঘুম এর মধ্যে দ্রুত চোখ না নাড়ানো পর্যায় ও স্বপ্ন):

প্রাথমিকভাবে, ঘুম গবেষকরা মনে করতেন যে ঘুম চক্রের Non-REM sleep এর সময় স্বপ্ন সমূহ অস্বাভাবিক হয়।

পরবর্তী গবেষণায় দেখা গেছে যে, Non-REM sleep এর সময় স্বপ্নের সংখ্যা সন্দেহের তুলনায় অনেক বেশি।

যখন ঘুমের কোনও Non-REM sleep এর সময় লোকেরা জাগ্রত হয়, তখন তারা প্রায় অর্ধেক সময় স্বপ্নের কথা বলে।

গড়পড়তাভাবে, Non-REM sleep এর সময় স্বপ্নগুলি কম উদ্ভট এবং REM sleep এর সময়ের চেয়ে কম নেতিবাচক আবেগ দ্বারা পূর্ণ থাকে।

তবে বেশিরভাগ ক্ষেত্রে, সাম্প্রতিক গবেষণায় বোঝা যায় যে REM sleep এর সময় এবং ঘুমের Non-REM sleep এর সময় ঘটে যাওয়া স্বপ্নগুলি ভিন্নের চেয়ে বেশি মিল রয়েছে।

যখন REM sleep এর সময় এবং ঘুমের Non-REM sleep এর সময় উভয় স্বপ্নই বিবেচনা করা হয় আমরা ঘুমের সময় সচেতনতার অবস্থা একটি আশ্চর্যজনক সময় ব্যয় করি।

প্রতি রাতে স্বপ্ন দেখতে স্বপ্নের রেম স্লিপের দুই ঘন্টা ছাড়াও নন-রেমের স্বপ্ন প্রতি রাতে গড়ে দুই থেকে তিন ঘন্টা ঘটে।

Circadian Rhythms:

ঘুমানোর সময় কখন? অন্ধকার হয়ে গেলে ঘুম আরামদায়ক হতে পারে। অন্যেরা, বিশেষত কৈশোরে, রাতের পেঁচা থাকে, ঘুমোতে পছন্দ করে, সকাল বেলা অবধি ঘুমিয়ে থাকে।

আমরা সকলেই প্রায় 24 ঘন্টার একটি জৈব চক্রের সাথে আছি, যাকে বলা হয় সার্কেডিয়ান রিদম। যা আমাদের জাগ্রতা এবং ঘুমের নিয়মনীতি নিয়ন্ত্রণ করে।

মস্তিষ্কের স্টেম এবং হাইপোথ্যালামাসের অংশগুলি দেহের অভ্যন্তরীণ “ঘড়ি” তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এটির কার্যকলাপটি নিয়মিত প্যাটার্নে বৃদ্ধি পায় এবং হ্রাস পায় যা প্রায় 24 ঘন্টা স্থায়ী হয়! 24 ঘন্টা প্যাটার্নে ওঠানামা করা হরমোন মেলাটোনিনের তারতম্যগুলি নিদ্রাহীনতা নিয়ন্ত্রণের একটি মূল কারণ হিসাবে উপস্থিত বলে মনে হয়।

দেহে আরও অনেকগুলি সার্কেডিয়ান ছন্দ রয়েছে, যার বেশিরভাগই প্রায় ঘুমন্ত-চক্রের ধরণটি অনুসরণ করে।

উদাহরণস্বরূপ পিটুইটারির একটি গুরুত্বপূর্ণ হরমোন যা শরীরের বৃদ্ধি এবং মেরামত করে, গ্রোথ হরমোন মূল ভূমিকা পালন করে বেশিরভাগ ঘুমের প্রথমদিকে ঘন্টার মধ্যে লুকিয়ে থাকে, দিনের জেগে ওঠার সময় কিছুটা লুকিয়ে থাকে।

স্পষ্টতই এটি ঘুম স্বাভাবিক বৃদ্ধি এবং স্বাস্থ্যের রক্ষণাবেক্ষণে যে ভূমিকা পালন করে তা প্রতিফলিত করে।

দার্শনিকের জীবনী ও দর্শন পড়ুন

শরীরের তাপমাত্রা ঘুম চক্রের সাথে যুক্ত একটি সার্কেডিয়ান তালকেও অনুসরণ করে! শরীরের তাপমাত্রা ঠিক তেমনি হ্রাস পাচ্ছে যা আপনি নিদ্রাহীন বোধ করতে শুরু করেছেন এবং ঘুমের সময়কালের মাঝামাঝি অবধি পড়তে চলেছেন।

অ্যাড্রিনাল স্ট্রেস হরমোন কর্টিসল একটি সার্কেডিয়ান তালকে অনুসরণ করে যা অন্য সময়ের মতো ঘুমের সাথে যুক্ত।

কেউ ঘুমিয়ে যাওয়ার পরে এবং রাতে কর্টিসল নিঃসরণ বাড়তে শুরু করে! এটি আর একটি ইঙ্গিত যা REM স্লিপে শরীরের জন্য শান্ত সময় নয়।

REM ঘুমের দীর্ঘতম সময়কালে কর্টিসল নিঃসরণ জাগরণের ঠিক আগে। সুতরাং রেম স্বপ্নের সময় ঘটে যাওয়া স্বায়ত্তশাসিত ঝড়ের সাথে অ্যাড্রিনাল গ্রন্থিগুলির সক্রিয়করণ হয়।

একটি ভাল রাতের ঘুম স্বাস্থ্যকর, কিন্তু এটি সমস্ত শরীরের জন্য “বিশ্রামের” সময় নয়।

সার্কেডিয়ান স্লিপ-ওয়েক চক্র আলোর স্তর দ্বারা প্রভাবিত হয়। কিছু চতুর পরীক্ষাগুলি দেখিয়েছে যে সার্কেডিয়ান ঘুমের ছন্দটি তখনও অব্যাহত থাকে যখন ব্যক্তি চেম্বারে বিচ্ছিন্ন থাকে যা সর্বদা আলোকিত রাখা হয়।

আশ্চর্যের বিষয় হল আলোর স্তরটি পরিবর্তন না করলে ছন্দটি দ্রুত 25-ঘন্টার চক্রে পরিবর্তিত হয়।

স্পষ্টতই দেহের ঘড়িটি একটি সময়সূচিতে চলে যা 24 ঘন্টা থেকে কিছুটা দীর্ঘ, তবে দিনের আলোতে প্রতিদিন পুনরায় সেট হয়ে যায়।

ভ্রমণের সময় আমরা যখন নাটকীয়ভাবে সার্কেডিয়ান তালগুলির গুরুত্ব সম্পর্কে সচেতন হই! উদাহরণস্বরূপ আটলান্টা থেকে হাওয়াই যাওয়ার অর্থ হ’ল আপনি দিবালোকের দীর্ঘকালীন সময় পার করে এবং প্রথম দিনটিতে আপনি সাধারণত স্বাভাবিকের চেয়ে দীর্ঘ সময় জেগে থাকেন।

আপনি যদি প্যারিসে যান তবে প্রথম রাতটি আপনার খুব ছোট হবে। উভয় ট্রিপগুলি আপনার সার্কেডিয়ান তালগুলিকে ব্যাহত করবে এবং আপনাকে অকার্যকর এবং প্রকারের বাইরে নিয়ে যাবে! এমন একটি ঘটনা যা “জেট ল্যাগ” নামে পরিচিত।

ঈশ্বরকে বিশ্বাস করার ৬টি যুক্তি

জেট লেগ দ্বারা তারা কতটা প্রভাবিত হয় তার মধ্যে লোকেরা পৃথক, তবে মজার বিষয় হল পশ্চিম থেকে পূর্ব দিকে ভ্রমণ করার সময় স্থানীয় সময়টিকে পুনরায় সমন্বয় করার জন্য প্রয়োজনীয় সময়টি সাধারণত দীর্ঘ হয়।

সুতরাং আপনি প্যারিসে পৌঁছানোর পর সকালে পুরো লুভের সংগ্রহশালাটি ঘুরে দেখার আশা করবেন না! আপনার ফরাসী রুটি ভাঙার শক্তি পাওয়ার জন্য আপনি ভাগ্যবান হবেন।

লিগের দশ বছরের বড় বেসবলের ডেটা দেখিয়েছে যে সার্কেডিয়ান সুবিধাযুক্ত দলগুলি অন্য দলের জেট ল্যাগের কারণে সুযোগ অনুসারে পূর্বাভাসের চেয়ে বেশি গেম জিতেছে, হোম দলের সুবিধা হিসাবে প্রায় অর্জন করেছে।

যে লোকেরা তাদের কাজের শিফটের সময়গুলি বদলান তাদেরও সার্কেডিয়ান তালগুলিকে উপেক্ষা করা কঠিন হয়ে পরে।

বিপরীত দিকে ঘোরার চেয়ে নাইট শিফট (মধ্যরাত থেকে সকাল 8 টা) থেকে ডাই শিফটে (সকাল 8 টা থেকে বিকাল 4 টা) অথবা ডে শিফট থেকে সুইং শিফটে (বিকাল 4 টা থেকে মধ্যরাত) ঘোরানো কম ব্যাহত হয়।

যেহেতু আপনি প্রতিটি ঘূর্ণনের প্রথম দিনটিতে বেশিক্ষণ জেগে থাকেন! রাত থেকে দিনের শিফটে এবং পূর্ব থেকে পশ্চিমে যাত্রা করা আপাতদৃষ্টিতে ভাল।

কারণ এই পরিবর্তনগুলি আমাদের সার্কেডিয়ান তালকে দীর্ঘায়িত করার প্রাকৃতিক প্রবণতার সাথে সামঞ্জস্যপূর্ণ।

সাম্প্রতিক গবেষণাগুলি আমাদের সার্কেডিয়ান তালগুলিকে ব্যাহত করার বিপজ্জনক প্রভাবগুলি নির্দেশ করে! শারীরিক সুস্থতার জন্য নেতিবাচক পরিণতি সহ, কেবলমাত্র আরও বেশি দুর্ঘটনা নয়, ক্যান্সারের ঝুঁকিও বাড়িয়ে তোলে।

স্বপ্ন:

দিবাস্বপ্নগুলি সাধারণভাবে চিন্তাভাবনা এবং অনুভূতির সচেতন অবস্থা যুক্তি বা বাস্তবতার দ্বারা আবদ্ধ নয়। ঘুমের সময় স্বপ্নগুলি মানবচেতনার অন্যতম আকর্ষণীয় বিষয়।

কমপক্ষে মিশরীয় ফারাওদের সময় থেকে মানুষ স্বপ্নের অর্থ বোঝার চেষ্টা করেছিল এবং কিছু মনোবিজ্ঞানী এখনও চেষ্টা করছেন।

আসুন লোকেরা কী স্বপ্ন দেখে? তার মনস্তাত্ত্বিক স্টাডি দেখে আমাদের স্বপ্নের আলোচনা শুরু করি। স্বপ্নগুলি ব্যক্তিগত হওয়ায় আপনার স্বপ্নগুলি অন্যের সাথে তুলনা করা আকর্ষণীয়।

স্বপ্নের প্রথম পদ্ধতিগত অধ্যয়নটি মনোবিজ্ঞানের প্রতিষ্ঠাতা মেরি হুইটন ক্যালকিন্স দ্বারা পরিচালিত হয়েছিল।

ক্যালকিনস স্মৃতিশক্তি অধ্যয়নের এক অগ্রগামী ছিলেন! তবে তিনি বৈজ্ঞানিক স্বপ্নের গবেষণারও প্রতিষ্ঠাতা ছিলেন।

প্রায় 100 বছর আগে ক্যালকিনস এবং তার সঙ্গী কয়েক মাস ধরে স্মরণ করা প্রতিটি স্বপ্নের একটি মৌখিক বিবরণ লিখেছিলেন, প্রায়শই রাতের মাঝখানে মোমবাতি জ্বালিয়ে লিখেছিলেন।

যেহেতু অনেক গবেষক স্বতঃস্ফূর্তভাবে স্বপ্নগুলি স্মরণ করিয়েছেন এবং গবেষণা অংশগ্রহণকারীরা ঘুমের সময় জাগ্রত হয়েছেন! তাই আমরা আত্মবিশ্বাসের সাথে “গড়” মানুষের স্বপ্নের বিষয়বস্তু বর্ণনা করতে পারি।

The Nature of Dreams (স্বপ্ন স্বপ্নের প্রকৃতি):

স্বপ্নের মধ্যে অধিকাংশ সচেতন অভিজ্ঞতাই দৃশ্যমান হয়। তুমি যদি থালা বাসন ধোয়ার নিয়ে স্বপ্ন দেখো, তবে বেশির ভাগ ক্ষেত্রেই থালা-বাসন ধোয়ার একটি চাক্ষুষ চিত্রের অভিজ্ঞতা পাবে।

কিন্তু  থালা-বাসন ধোয়ার শব্দ শুনতে পাওয়ার অথবা “ভিজা থালা-বাসনের” অনুভূতি  পাওয়ার সম্ভাবনা কম! প্রায় এক চতুর্থাংশ স্বপ্নের মধ্যে আমরা শব্দ শুনতে পাই এবং প্রায় ২০% স্বপ্নের মধ্যে শারীরিক সংবেদন অনুভব করতে পারি।

এই ২০% শারীরিক  সংবেদনের মধ্যে  প্রায় ১০%  স্বপ্ন যৌন সম্পর্কিত।  ১% এরও কম স্বপ্নের মধ্যে  স্বাদ বা গন্ধ উপলব্ধি করা যায়।

আপনি  কি কালো বা সাদা রঙের নাকি অন্য কোন রংয়ের স্বপ্ন দেখেন? অধিকাংশ মানুষের  স্বপ্ন সাদা কালো বা এর মাঝামাঝি কোন এক ধরনের হয়ে থাকে।

স্বপ্নের দৃশ্যমান চিত্রগুলি সাধারণত উজ্জ্বল এবং পরিষ্কার হয়, তবে বাদামী বর্ণের ও হতে পারে। স্বপ্নের মধ্যে সাধারণত তীব্র রং কম থাকে এবং বেশিরভাগ ক্ষেত্রে তার ব্যাকগ্রাউন্ড ঝাপসা হয়ে থাকে।

আমাদের স্বপ্নের মধ্যে চরিত্রগুলোকে কারা কারা থাকে? আমাদের স্বপ্নের প্রায় তিন-চতুর্থাংশ স্বপ্নে আমাদের সক্রিয় ভূমিকা থাকে।

অবশিষ্টাংশের মধ্যে প্রায় অর্ধেক আমাদের বন্ধু, পরিচিত কেউ বা নিজ পরিবারের সদস্যরা থাকে। কিন্তু অন্য অর্ধেক মানুষ আমাদের অপরিচিত হয়ে থাকে।

ভালো স্বপ্ন: স্বপ্নের মানসিক বিষয়বস্তু (Sweet Dreams: The Emotional Content of Dreams):

ঘুম থেকে আপনা-আপনি ভালোভাবে জেগে উঠা লোকদের যদি স্বপ্নের মানসিক সামগ্রী সম্পর্কে  জিজ্ঞাসা করা হয়, তখন তাদের প্রায় ৬০% বলে যে মানসিক স্বপ্নের মধ্যে রয়েছে নেতিবাচক আবেগ।

গবেষকরা বলেন, REM sleep এর সময় কাউকে জাগিয়ে তুললে, তবে, তারা বেশিরভাগ মানসিক স্বপ্ন ইতিবাচক হয়।

তাই, কেন আমরা সকালে আমাদের মিষ্টি স্বপ্নের কথা মনে রাখি না? যদিও আমরা বেশিরভাগই ইতিবাচক জিনিসগুলির স্বপ্ন দেখি, তবে নেতিবাচক স্বপ্নগুলি আমাদের জাগানোর সম্ভাবনা বেশি।

তাই আমরা তাদের সম্পর্কে আরও সচেতন থাকি। এটা নিশ্চিত যে আমাদের স্বপ্ন সাধারণত আনন্দময় হয়। 

স্বপ্নের মানসিক গুণাবলীর মধ্যে লিঙ্গ পার্থক্য রয়েছে যা আমরা মনে করি, পুরুষের তুলনায় ইতিবাচক স্বপ্নকে মেয়েরা বেশি স্মরণ করতে পারে।

স্বপ্নে মৌখিক বা শারীরিক আগ্রাসন ঘটে, উভয় পুরুষ ও নারী উভয় স্বপ্নের সম্ভাবনা বেশি বলে মনে হয় যে, তারা অপরাধীদের চেয়ে বরং ভুক্তভোগী হয়ে থাকে।

কিন্তু পুরুষদের তুলনায় এই প্রবণতা নারীদের ক্ষেত্রে বেশি।

স্বপ্ন ও স্বপ্নের সৃজনশীল এবং উদ্ভট দিক।

স্বপ্ন আমাদেরকে মুগ্ধ করে! কারণ বেশির ভাগ স্বপ্ন আশ্চর্যজনক সৃজনশীল এবং বিদ্বেষপূর্ণ হয়। আমাদের স্বপ্নের প্রায় তিন-চতুর্থাংশের মধ্যে অন্তত একটি বিদ্বেষপূর্ণ এবং অবাস্তব ধরণের হয়।

অন্যথায় তা বাস্তবসম্মত স্বপ্ন মিশ্রিত হয়। যাইহোক আমাদের স্বপ্নের ১০% বেশিরভাগ ননসেনসিক লাইনগুলির মধ্যে হয়! অন্য ১০% স্বপ্ন প্রায় সম্পূর্ণ চমৎকার এবং বিদ্বেষপূর্ণ হয়।

স্বপ্ন ও স্বপ্নের অর্থ (Meaning of Dreams):

কেন আমরা স্বপ্নের সময় আমাদের মাথায় চলতে থাকা বিষয় সম্পর্কে স্বপ্ন দেখি? এগুলো কি বোঝাতে চাচ্ছে?

গবেষণার এক শতাব্দী সূচিত করে যে স্বপ্নের কিছু বিষয়বস্তু আমাদের অভিজ্ঞতা থেকে  জেগে উঠতে পারে।

দিন অবশিষ্টাংশ/(আমাদের দৈনন্দিন জীবনে ঘটনা এবং উদ্বেগ); Day Residue:

স্বপ্নের বিষয়বস্তুর একটি বড় অংশ সরাসরি আমাদের জীবনে চলছে এমন জিনিসের সাথে সরাসরি সম্পর্কিত! সিগমুন্ড ফ্রয়েড যাকে Day Residue বলেছিলেন । 

বেশিরভাগ স্বপ্নের মধ্যে আগের দিন থেকে কমপক্ষে একটি চরিত্র বা ঘটনা থাকে।

উদাহরণস্বরূপ, ল্যাবরেটরিতে গবেষণায় অংশগ্রহণকারীদের দ্বারা প্রদত্ত সমস্ত স্বপ্নের অর্ধেকের মধ্যে গবেষক বা ল্যাবরেটরি কোন অংশের ঘটনা বিদ্যমান থাকে।

 জার্মানির ম্যাক্স প্ল্যানক ইনস্টিটিউট অব সাইক্লাইরিটিস এ পরিচালিত একটি ভাল পরিকল্পিত গবেষণায় স্বপ্নের Day Residue ভূমিকাটি স্পষ্টভাবে প্রদর্শিত হয়েছিল।

অংশগ্রহণকারীদের একটি নিরপেক্ষ চলচ্চিত্র বা সহিংসতা, অপমান, এবং হতাশা চিত্রিত একটি নিরপেক্ষ চলচ্চিত্র বা একটি বিরক্তিকর চলচ্চিত্র দেখানোর পরে তারা ল্যাবরেটরিতে ঘুমাচ্ছিলো।

গবেষকগন তাদের প্রথম রেম পর্যায়ে জাগ্রত করে তাদের স্বপ্ন দেখা সম্পর্কে জিজ্ঞাসা করল।

বিরক্তিকর চলচ্চিত্রটি দেখার পর, অংশগ্রহণকারীদের রিম ড্রিমস নিরপেক্ষ স্বপ্নের তুলনায় অনেক বেশি আক্রমনাত্মক এবং উদ্বিগ্ন অভিজ্ঞতা পেয়েছিলো ।

উপরন্তু, স্বপ্নের প্রায় এক-তৃতীয়াংশ স্বপ্নের সাথে সম্পর্কিত চিত্র বা থিমগুলি সরাসরি বিরক্তিকর চলচ্চিত্রের সাথে সম্পর্কিত।

মনোবিজ্ঞানে ব্যক্তিত্বর বৈশিষ্ট্য

17 অক্টোবর, 1989 তারিখে সান ফ্রান্সিসকো এলাকায় একটি বড় ভূমিকম্প ঘটে, যার ফলে 5 বিলিয়ন ডলারেরও বেশি ক্ষতি হয় এবং 62 জন মারা যায় । 

একদল গবেষক সান ফ্রান্সিসকো এলাকায় দুটি বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের একটি দলকে ভূমিকম্পের পর অবিলম্বে তিন সপ্তাহের সময়ের মধ্যে বিপর্যস্ত দিনের স্বপ্নের সংখ্যা নির্ণয় করতে বলেন।

একটি নিয়ন্ত্রণ গ্রুপ হিসাবে, ভূমিকম্প থেকে অনেক দূরে অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা তাদের স্বপ্নগুলোও চিহ্নিত করে । 

আশ্চর্যের বিষয় নয়,  অ্যারিজোনা এর 5% শিক্ষার্থীর তুলনায়, সান ফ্রান্সিসকো এলাকার 40% শিক্ষার্থী ভূমিকম্প সম্পর্কিত কমপক্ষে একটি স্বপ্নের প্রতিবেদন করেছেন।

একইভাবে, যুদ্ধের মতো অত্যন্ত চাপপূর্ণ ঘটনাগুলির সাথে সম্পৃক্ত ব্যক্তি, মাঝে মাঝে  যুদ্ধ সম্পর্কে দুঃস্বপ্ন দেখে।

স্পষ্টতই day residue (আমাদের দৈনন্দিন জীবনে ঘটনা এবং উদ্বেগ) আমাদের স্বপ্নের একটি সাধারণ অংশ।

স্বপ্ন ও স্বপ্নের ব্যাখ্যা :Dream Interpretation.

স্বপ্নের কিছু বিষয়বস্তু day residue (দৈনন্দিন জীবনের ঘটনা এবং উদ্বেগ), কিন্তু বাকিদের কী? অন্যসব স্বপ্নের মানে কি? 

স্বপ্নের অর্থের বিভিন্ন মতামত রয়েছে, যা থেকে  তারা বিশ্বাস করে যে তারা আমাদের ব্যক্তিত্বের গোপন দিক সম্পর্কে তথ্যের সমৃদ্ধ উৎস সরবরাহ করে যা অন্য উপায়ে সহজে প্রকাশ করা যায় না।

ফ্রয়েড স্বপ্নের বিষয়বস্তু দুটি স্তরে ভাগ করা হয়েছে। একটি প্রকাশ্য এবং অপরটি লুকানো। স্বপ্নের অভিজ্ঞতা হলো স্বপ্নের প্রকাশ্য বিষয়বস্তু। 

ফ্রয়েড মনে করেন যে পৃষ্ঠের বাইরে যাওয়ার এবং স্বপ্নের প্রকাশ্য বিষয়বস্তুটি স্বপ্নের আসল অর্থ, বা লুকানো বিষয়বস্তুটি আবিষ্কারের প্রতীক বলে চিহ্নিত করা হয়েছে।

ইসলামের আলোকে সত্য স্বপ্ন ও ব্যাখ্যা

উদাহরণস্বরূপ, একজন যুবতীর স্বপ্নের সুস্পষ্ট বিষয়বস্তু হতে পারে, একটি ট্রেনের উপর ঘুরে বেড়ানো এবং তা একটি সুড়ঙ্গে প্রবেশ করার কারণে সে খুব ভীত হয়ে পড়ে।

মোটের উপর, তার স্বপ্ন ট্রেন এবং টানেল সম্পর্কে। এটি তার স্বপ্নের প্রকাশ্য সামগ্রী স্বপ্নের প্রকৃত সামগ্রী। কিন্তু এর অর্থ কী? 

ক্লাসিক ফ্রয়েডিয়ান ব্যাখ্যাটি হল ট্রেনটি একটি লি*ঙ্গ* কে প্রতীকায়ণ করে এবং সুড়ঙ্গটি একটি যো*নী*কে প্রতীকায়ণ করে।

অতএব, স্বপ্নের এই লুকানো বিষয়বস্তুটি যৌ*তার বিষয়ে যুবতীটির উদ্বেগিত করতে তুলতে পারে।

কিন্তু এই ব্যাখ্যা কী সঠিক? মনোবিজ্ঞানীরা এই বিষয়ে একমত নন, কারণ স্বপ্নের এই প্রতীকগুলিকে (ট্রেন ও টানেল) অনেক উপায়ে ব্যাখ্যা করা যেতে পারে।

যেমন সংস্কৃতির দ্বারা পরিবর্তিত হতে পারে, এমনকি প্রতিটি ব্যক্তির কাছে এই ব্যাখ্যা বিভিন্ন হতে পারে।

আমাদের ব্যাখ্যা যে সঠিক তা আমরাও নিশ্চিত হতে পারি না। বৈজ্ঞানিকভাবে পরীক্ষা করা অত্যন্ত কঠিন! মনোবিজ্ঞানীগণ ফ্রয়েডের চেয়ে স্বপ্নের ব্যাখ্যা সম্পর্কে অনেক কম জোর দিয়েছেন।

দু:স্বপ্ন এবং অন্যান্য ঘুম সম্পর্কিত ঘটনা :Nightmares and Other Sleep Phenomena:

আমরা সব সময় দুঃস্বপ্ন হিসাবে ভয়ঙ্কর স্বপ্ন দেখে থাকি! এই স্বপ্নের বেশিরভাগই REM sleep এর সময় ঘটে বা ব্যতিক্রমীভাবে ভয়ঙ্কর, দু:খময় বা অস্বস্তিকর হতে পারে।

এই দুঃস্বপ্ন দেখার সময় প্রায়ই আমরা জাগ্রত হই, তাই বেশির ভাগ সমই আমাদের দুঃস্বপ্ন মনে থাকে, যদিও একটি খুব কম ঘটে থাকে।

মানসিক চাপের অধীনে মানুষের মধ্যে বিরক্তিকর দুঃস্বপ্নগুলি বেশি আসে।

বিশেষত যদি তাদের নেতিবাচক আবেগের উচ্চ স্তরের এর সাথে চাপের প্রতিক্রিয়া জানাতে থাকে।

ঘুম জনিত বিভিন্ন ব্যাধি – Sleep disorders:

আমরা সবাই ঘুমাই, কিন্তু অনেকেই ঘুম নিয়ে বিভিন্ন সমস্যায় ভুগে। যেমন sleep disorders শব্দটি ঘুমের রোগ বুঝাতে প্রায়ই ব্যবহৃত হয়।

কিন্তু বর্তমানে এ অসুখ নিরাময়যোগ্য। এখন আমরা ঘুম সংক্রান্ত কয়েকটি অসুখ বা ব্যাধি নিয়ে আলোচনা করবো।

অনিদ্রা বা Insomnia:

Insomnia বা অনিদ্রা  এমন সমস্যাগুলিকে বোঝায় যে একজন ব্যক্তি যতটুকু ঘুমাতে চায় সে তার চেয়ে কম ঘুমায়। সহজ কথায়- প্রয়োজনের তুলনায় কম ঘুম হয়।

দুটি প্রধান ধরনের Insomnia বা অনিদ্রা  রয়েছে। 

 ১. sleep-onset insomnia- ঘুমের শুরুর দিকের অনিদ্রা বুঝায়, ব্যক্তি যখন ইচ্ছে করে তখন ঘুমানোর সময় অসুবিধা হয়, তবে ঘুম শুরু হওয়ার পরে ঘুম স্বাভাবিক হয়ে থাকে।

২. বিপরীতে, early-awakening insomnia বা দ্রুত জাগরণ অনিদ্রা দ্বারা বুঝায়, রাতের মাঝামাঝি সময়ে বা সকালে খুব তাড়াতাড়ি অনিচ্ছাকৃতভাবে বারবার তুলনামূলক আগে জেগে উঠা। 

এই উভয়ই অন্য কোন মানসিক সমস্যার সম্মুখীন ব্যক্তিদের মধ্যে পাওয়া যায় না তবে চাপ, উদ্বেগিত, বা বিষণ্ন ব্যক্তিদের মধ্যে বেশি হয়ে থাকে । 

Insomnia সাধারণত অল্প শিক্ষিত এবং নিম্ন আয়ের লোকদের মধ্যে বেশি বেশি ঘটে। কারণ সম্ভবত এজন্য যে তারা তাদের জীবনে বেশি চাপ অনুভব করে।

Narcolepsy / নারকোলপ্সি:

Narcolepsy একটি বিরল ঘুম ব্যাধি, সাধারণ ১% জনসংখ্যার অর্ধেকেরও কম মানুষের মধ্যে ঘটে, কিন্তু এর প্রভাব বেশ গুরুতর হতে পারে। 

নারকোলপ্সি প্রায়ই অপ্রত্যাশিতভাবে গভীর ঘুমে তলিয়ে যাওয়া! যেমন কাজের মাঝখানে, এমনকি অন্যদের সঙ্গে কথোপকথনের সময়, বিশেষ করে যখন মর্মাহত বা মানসিক চাপের সময় ঘটে থাকে। 

প্রায়শই, ব্যক্তিগত পেশী টোন ক্ষতির সম্মুখীন হয় এবং শরীরের কার্যক্ষমতায় অসুবিধা দেখা দেয়,  যেমন হঠাৎ স্বপ্ন-ঘুমের মধ্যে পড়ে যায়, তবে গবেষণায় দেখায় যে এটি  REM sleep না। 

Narcolepsy শুধু তীব্র ঘুম ব্যাধি নয়! এটি পর্যাপ্ত ঘুমানো ব্যক্তিদের মধ্যেও ঘটতে পারে। Narcolepsy প্রায়ই বিপজ্জনক যন্ত্রপাতি এবং অন্যান্য কাজের চাপের কারণে ঘটতে পারে।

Sleep apnea:

Sleep apnea হলো ঘুম এর সময় শ্বাস প্রশ্বাসের অস্থায়ী বাধা। সংক্ষিপ্ত বাধা স্বাভাবিক! কিন্তু Sleep apnea এর লোকেরা বেশি, এবং দীর্ঘ সময়ের জন্য এটা ভোগে।

কখনও কখনও 10 থেকে ২০ সেকেন্ডের জন্য ঘটে, এবং প্রতি রাতে শত বার ঘটতে পারে।

 Sleep apnea সাধারণ, প্রাপ্তবয়স্কদের যারা নাক ডাকে তাদের প্রায়শই এটা হতে পারে! এটি গলার পেশীগুলিকে খুব বেশি সংকোচন বা শ্বাসের জন্য মস্তিষ্কের সংকেতগুলির অস্থায়ী বিরতির দ্বারা সৃষ্ট হয়ে থাকে। 

এই Sleep Apnea হলে গুরুতর চিকিৎসা সমস্যা হতে পারে, কিন্তু এমনকি মাঝারি Sleep apnea দৈনন্দিন জীবনে বিরক্তি, আশাহত জ্ঞানীয় কার্যকারিতা, এবং এমনকি ড্রাইভিং এর সময় ঘুমিয়ে পড়ার উপর প্রভাব ফেলতে পারে।

এক গবেষণায় দেখা গেছে যে sleep apnea আক্রান্ত লোকজন প্রতি ঘন্টায় মাত্র 5 টি এপিসোডে 7 গুণ বেশি সড়ক দুর্ঘটনার শিকার হয়।

ঘুম এর মধ্যে স্বপ্ন দেখে রাত্রিকালিন ভীতি- Night terrors:

Night terrors সাধারণ কম কিন্তু সম্ভবত আরও বেশি বিরক্তিকর অভিজ্ঞতা! ব্যক্তিটি হঠাৎ করে আতংকিত অবস্থায়, কখনও কখনও চিৎকার করে, সাধারণত একটি সহগামী স্বপ্নের কোন স্পষ্ট স্মৃতিচিহ্নের সাথে জাগিয়ে তোলে।

যদিও সে কয়েক মিনিটের মধ্যে শান্ত হয় তবে এগুলি ভয়ঙ্কর অভিজ্ঞতা হতে পারে! Nightmares REM  sleep এর সময় নয় তবে non-REM sleep এর গভীর ঘুমের পর্যায়ের সময় ঘটে থাকে।

6 বছর বয়সের কম শিশুদের মধ্যে Night terrors সবচেয়েম সাধারণ ব্যাপার, কিন্তু কখনও কখনও প্রাপ্তবয়স্করাও মধ্যে এটা হতে দেখা যায়।

ঘুম এর মধ্যে হাটা : Sleepwalking:

Sleepwalking হলো non-REM sleep এর গভীরতম ঘুমের মধ্যে প্রাথমিকভাবে ঘটে থাকে এমন একটি মজাদার ঘটনা! এটি কোনো  অস্বাভাবিক আচরণ নয়।

Sleepwalkers রা ঘুমন্ত অবস্থায়ই উঠে বসে এবং বিভিন্ন ধরনের কাজ করে থাকে যেমন রুম থেকে রুমে হাঁটা ইত্যাদি। 

বয়ঃসন্ধিকালের পূর্বে বাচ্চাদের মধ্যে ঘুমের মধ্যে হাটার কাজটি সবচেয়ে সাধারণ একটি বিষয়! কিন্তু প্রাপ্তবয়স্কদের মধ্যে অস্বাভাবিক নয়।

সাধারণত এটি মানসিক চাপের সময় প্রাপ্তবয়স্কদের মধ্যে ঘটতে পারে।  

ঘুম এর মধ্যে কথা বলা : Sleep talking:

ঘুমের মধ্যে কথা বলা একটি মোটামুটি সাধারণ ঘটনা যা ঘুম অবস্থার যেকোন পর্যায়ে ঘটতে পারে। 

এই অবস্থায়, ঘুমের ব্যক্তিটি ধীরে ধীরে কথা বলে, কখনও কখনও অল্প সময়ের জন্য মোটামুটি সুসঙ্গত ভাবে কথা বলতে থাকে।

এটা তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে সবচেয়ে সাধারণ কিন্তু সব বয়সের সময়ে ঘটে থাকে।

চেতনা পরিবর্তিত অবস্থা: Altered States of Consciousness:

আমরা সবাই জানি একটি সমস্যা বা দিবাস্বপ্ন দেখতে এবং স্বপ্নের কথা ভাবতে কেমন অনুভূতি হয়।

পরবর্তীতে আমরা সচেতন অভিজ্ঞতার আরও অস্বাভাবিক এবং কম পরিচিত অবস্থার, চেতনা এর তথাকথিত অবস্থার, দিকে ধাবিত হই। 

আমরা চেতনার পরিবর্তিত অবস্থার কিছু সাধারণ বৈশিষ্ট্য আলোচনার দ্বারা শুরু করবো।

চেতনা পরিবর্তিত অবস্থা ধ্যানের সময়, মাদক ব্যবহারের সময়, অস্বাভাবিক তীব্র যৌন  উত্তেজনার সময় বা ধর্মীয় উপাসনার মুহূর্তে হতে পারে।

এগুলো  একে অপরের থেকে আলাদা, কিন্তু  এগুলোর মধ্যে নিম্নলিখিত সাধারণ বৈশিষ্ট্যগুলি পাওয়া যায়।

1. বিকৃত উপলব্ধি: altered states of consciousness অবস্থায়,  যা দেখা যায়, শোনা যায় , এবং অনুভূত হয় সেগুলো খুব আলাদা হয়! সময় ভিন্নভাবে চলে যাচ্ছে , এবং শরীর অলস বলে মনে হতে পারে। প্রকৃতপক্ষে, শরীর এমনকি পিছন দিকে পড়ে যাচ্ছে  এবং বাইরে থেকে চাপ দিচ্ছে  বলে মনে হতে পারে। 

2. তীব্র ইতিবাচক আবেগ: যারা altered states of consciousness অনুভব করে তারা প্রায়শই তাদেরকে আনন্দিত, গর্বিত , প্রেমময়, বা খুব প্রশান্ত হিসাবে বর্ণনা করে।

3. ঐক্যের ধারনা: altered states of consciousness অবস্থায় ব্যক্তি প্রায়ই প্রকৃতির সাথে ঐক্যবদ্ধ হওয়ার একটি ধারনা, মহাবিশ্বের সাথে মিশে যাওয়ার অথবা  আধ্যাত্মিক শক্তির সাথে এক হওয়ার অনুভুতি পেতে পারে ।

ফিলোসফি পড়ুন বাংলায়

4. অযৌক্তিক: altered states of consciousness এর অনেক অভিজ্ঞতা এবং বাক্য দৈনন্দিন যুক্তির মানগুলি বিরুদ্ধে থাকে না অর্থাৎ  অযৌক্তিক হয়না! উদাহরণস্বরূপ, “আমি একটি পৃথক ব্যক্তি হিসাবে বিদ্যমান, তবুও আমি মহাবিশ্বের সাথে এক” altered states of consciousness এর একটি অভিজ্ঞতা।

5. অবর্ণনীয়: যারা altered states of consciousness সাধারণত মনে করে যে ভাষা তাদের অভিজ্ঞতার প্রকৃতিকে পর্যাপ্তরূপে প্রকাশ করতে পারে না। 

আমাদের ভাষাগুলির মধ্যে এসব অভিজ্ঞতার অনেক গুণের জন্য উপযুক্ত শব্দ নেই, তবে অযৌক্তিক অভিজ্ঞতা বর্ণনায় ভাষা ব্যবহারের চেষ্টায় অসুবিধা হতে পারে।

 6. অতীন্দ্রিয়: altered states  সাধারণ অভিজ্ঞতার উর্ধ্বে, একটি অতীন্দ্রিয় অনুভূতি বিশেষ করে, ব্যক্তি স্থান এবং সময় সীমাবদ্ধতার সাধারণ ধারণাগুলির বাইরে একটি নতুন স্বর্গীয় অনুভূতি উপভোগ করতে পারে। 

7. স্ব-স্পষ্ট বাস্তবতা: নতুন অন্তর্দৃষ্টির এমন  “ultimate reality” সম্পর্কে সচেতন করে তুলে এবং কোন প্রমাণের ছাড়াই এগুলে “বাস্তব” বলে মনে হয়। অন্তর্দৃষ্টিসমুহ  সঞ্জানমূলক এবং সত্য হিসাবে বোঝা যায় এটা কোন ব্যাখ্যা বা সমর্থন প্রয়োজন পরে না।

ধ্যান : Meditation:

সচেতন চেতনা অর্জনের অন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে মেডিটেশন বা ধ্যান।

ধ্যানের বিভিন্ন ধরনের হয়! এগুলোর মধ্যে সহজ ধ্যান হলো স্বচ্ছন্দ আসন বা অবস্থান এবং গভীরভাবে, ধীরে ধীরে, এবং তালে তালে শ্বাস নেওয়া মনযোগ শ্বাস-প্রশ্বাসের  চলাচলের দ্বারা নিয়ন্ত্রিত  হয়, এবং অন্যান্য সমস্ত চিন্তাভাবনা এবং অনুভূতিগুলি চেতনা থেকে আস্তে আস্তে অবরুদ্ধ হয়। 

যদিও প্রথমে ধ্যান সম্পন্ন করা কঠিন ,তবে নিজেকে চাপ না দিয়ে এটি অনুশীলনের সাথে সহজ হয়ে যায়। 

কিছু ধ্যানের  মধ্যে, স্বতন্ত্রভাবে একটি শব্দ বা শব্দটির পুনরাবৃত্তি করে, যা বিশেষ করে ধর্মীয় শব্দ (মন্ত্র) হয়ে থাকে।

তবে গবেষণাটি ইঙ্গিত দেয় যে কোনও আনন্দদায়ক শব্দেরও ঐ একই প্রভাব রয়েছে, যা চিন্তাভাবনা ও অনুভূতি থেকে মনোযোগ আকর্ষণ করে।

আয়ত্ত হওয়ার পরে, মেডিটেশন এমন কিছু তৈরি করতে পারে যা অনেকে  altered state of consciousness হিসেবে বর্ণনা করে।

যাকে তথাকথিত ট্রান্সসিডেন্টাল স্টেট ও বলা হয় – তা  স্বাভাবিক চেতনা থেকে খুব আলাদা। অন্য কিছু না হলেও, মেডিটেশন সাধারণত একটি স্বাচ্ছন্দ্য পরিবেশ তৈরি করে থাকে।

Mindfullness: মাইন্ডফুলনেস :

মাইন্ডফুলনেস হ’ল একজনের সচেতন সচেতনতাকে  বর্তমান সময়ে যা ঘটছে তার মধ্যে সম্পূর্ণরূপে ফোকাস করার অবস্থা।

উদাহরণস্বরূপ, একজন বাবা কাজ থেকে বাড়ি ফিরে সেদিন বিকেলে তার বৃহত্তম গ্রাহকের কাছ থেকে যে অভিযোগ পেয়েছিল সে সম্পর্কে বা সেদিন সন্ধ্যায় তার যে বিল পরিশোধ করার পরিকল্পনা ছিলো তা সম্পর্কে চিন্তাভাবনা না করে পুরোপুরি তার বাচ্চাদের দিকে মনোনিবেশ করে।

অতীত এবং ভবিষ্যৎ সম্পর্কে চিন্তা না করে বর্তমান নিয়ে চিন্তা করার অবস্থাই হলো মাইন্ডফুলনেস।মাইন্ডফুলনেস ট্রেনিংয়ে, যে জিনিসগুলি উপস্থিত নেই সেগুলি সম্পর্কে চিন্তাভাবনা প্রতিনিয়ত একজনের চেতনায় প্রবেশ করে, আস্তে আস্তে  সেই চিন্তাভাবনাগুলি ছেড়ে দিতে এবং বর্তমান মুহুর্তে সম্পূর্ণ সচেতনতা ফিরিয়ে নেওয়া শেখানো হয়। 

মাইন্ডফুলনেসের লক্ষ্য হল জীবনে অভিজ্ঞতা অর্জন করে এটি পুরোপুরি বিকশিত করা এবং ভবিষ্যত ও অতীত সম্পর্কে উদ্বেগকে হ্রাস করা।

সম্মোহনঃ

সম্মোহিত করা হয়েছে এমন কোনও ব্যক্তির মাঝে মাঝে এতটা নিশ্চিত হতে পারে যে সে ঝরঝরে কোট ছাড়াই তুষার ঝড়ে দাঁড়িয়ে আছে।

একইভাবে একজন সম্মোহনকারী কোনও সম্মোহনকারী ব্যক্তিকে বলতে পারেন যে তিনি তার ৪র্থ জন্মদিনের পার্টিতে ফিরে যাচ্ছেন এবং তাকে আরও চার বছরের বাচ্চাদের সাথে খেলছে এমন অভিনয় করতে দেখবেন।

সম্মোহিত করা লোকেরা আমাদের প্রায়শই বলে যে তারা আসলে শীতল বাতাস অনুভব করে বা বিশ্বাস করে যে তারা তাদের শৈশবের জন্মদিনের পার্টির পুনরায় অভিজ্ঞতা লাভ করছে।

সম্মোহনের এই অবস্থাটি কী তা চেতনা জাগ্রত করার থেকে এত আলাদা করে তোলে? সম্মোহিত হওয়া ব্যক্তি হিপনোস্টিস্টের সমস্ত মনোযোগ কেন্দ্রীভূত করে এবং কথা হয়।

চেতনা পরিবর্তিত অবস্থায় এই সম্মোহনীয় অবস্থা পৃথক পৃথক পৃথক থেকে পৃথক হয় তবে সাধারণত নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি থাকে:

 ১) শিথিলকরণ: গভীর শিথিলতা এবং শান্তির বোধ বিদ্যমান, প্রায়শই শরীরের অনুভূতি যেমন ভাসমান বা ডুবে থাকে তার পরিবর্তনের সাথে। 

২) সম্মোহক হ্যালুসিনেশন: এটি করতে বলা হলে, ব্যক্তি পরিবর্তিত উপায়ে জিনিসগুলি দেখতে, অনুভব করতে বা শুনতে পারে বা অস্তিত্ব নেই এমন ফুলের গন্ধের মতো এমন জিনিসগুলিও অনুভব করতে পারে।

৩) সম্মোহক অ্যানালজেসিয়া: এটি করতে বললে, ব্যক্তি শরীরের কোনও অঞ্চলে স্পর্শ বা ব্যথা অনুভূতি হারাতে পারে।

এটি সম্মোহনের অন্যতম সেরা বৈধতাযুক্ত দিক এবং এটি শল্যচিকিত্সা, ডেন্টিস্ট্রি এবং প্রসবের ক্ষেত্রে সম্মোহন ব্যবহারের দিকে পরিচালিত করে।

 ৪) সম্মোহিত বয়সের রিগ্রেশন: ব্যক্তিকে মাঝে মাঝে অনুভব করা যায় যে তিনি সময়ের সাথে সাথে জীবনের প্রথম পর্যায়ে ফিরে যাচ্ছেন।

তবে বেশিরভাগ বিশেষজ্ঞরা বিশ্বাস করেন না যে সম্মোহন শৈশবকালের ঘটনাগুলি পুনরায় স্মরণ করিয়ে দেয়।

৫) সম্মোহনীয় নিয়ন্ত্রণ: সম্মোহিত ব্যক্তিদের ক্রিয়াকলাপগুলি মাঝে মধ্যে মনে হয় তারা নিজের নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

যখন তাকে বলা হয় যে তার বাহুটি ভাসতে পারে তখন কোনও সম্মোহিত ব্যক্তির বাহুটি এমনভাবে ভেসে উঠতে পারে, যেন তার নিজের পেশীগুলির চেয়ে এটি অদৃশ্য বেলুনগুলি দ্বারা তুলে নিয়ে যায়।

মেসমার এবং মেসমারিজম:

ফ্রান্সজ আন্তন মেসমার ১৭০০ এর দশকের শেষদিকে প্যারিসে চিকিত্সক ছিলেন। চিকিত্সায় প্রশিক্ষিত হলেও, তার চিকিত্সা অনুশীলনটি সিদ্ধান্তগতভাবেই অস্বাভাবিক ছিল।

এতটাই অস্বাভাবিক যে অভিযোগের জন্য জিজ্ঞাসাবাদ করার জন্য চিকিত্সা সংস্থা তাকে তার জন্ম অস্ট্রিয়া থেকে চালিত করেছিলেন।

মেসমার মনে করতেন যে, সমস্ত জীবিত দেহ চৌম্বকীয় শক্তিতে ভরা এবং যখন এই চৌম্বকীয় শক্তিগুলি ভারসাম্যহীন ছিল তখন রোগের ফলে ঘটে।

তার চিকিৎসা, যাকে চৌম্বকীয় অনুভূতি বলা হয় তার হাত দিয়ে রোগীর দেহের ক্ষতিগ্রস্থ অংশ জুড়ে চুম্বকীভূত হওয়া এবং রোগীর স্পর্শে ধাতব রডগুলি ছিল যা জল, রাসায়নিক, গ্রাউন্ড গ্লাসে ভরা একটি বিশাল টব থেকে বেরিয়ে আসে এবং আয়রন ফাইলিং এমন একটি মিশ্রণ যা মেসমার ভাবেন চৌম্বকত্ব তৈরি করেছিল। 

সম্ভবত সম্ভবত মেসমার যা তৈরি করেছিলেন তা হিপনোটিক ট্রান্স ছিল! তিনি প্রবাহিত লিলাক রঙের পোশাক পরে অন্ধকার এবং নীরব ঘরে প্রবেশ করলেন।

তিনি তাঁর রোগীদের গভীর শিথিলতার মধ্যে নিয়ে যান এবং তাদের নিরাময়ের ক্ষমতায় গভীরভাবে বিশ্বাস স্থাপন করেছিলেন।

অর্থাৎ মেসমার তাদের সম্মোহিত করেছিলেন। তিনি তাদের বলেছিলেন যে তাদের সমস্যাগুলি চলে যাবে, এবং তাদের মধ্যে কেউ কেউ তা করেছে।

লোককে সম্মোহনমূলক প্রশান্তিতে রাখার প্রক্রিয়াটি বহু বছর ধরে মেসেমারিজম হিসাবে পরিচিত ছিল। কেবলমাত্র পরে এটি সম্মোহন হিসাবে উল্লেখ করা হয়েছিল।

মনোবিজ্ঞান এর বাংলা pdf বই

মনোবিজ্ঞানীদের এই সিদ্ধান্ত নিতে দীর্ঘ সময় নিয়েছিল যে এমন ছায়াময় এবং বিতর্কিত অতীত নিয়ে কোনও ঘটনাটি অধ্যয়ন করা সম্মানজনক! তবে গত 30 বছরে সম্মোহন অবশেষে বৈজ্ঞানিক অনুসন্ধানের কঠোর আলো দেখেছে।

উদাহরণস্বরূপ, এটি এখন স্পষ্ট যে সম্মোহিত ব্যক্তিদের একটি বর্ণের বর্ণ হিসাবে ধূসর উদ্দীপনাটি “দেখার” বলা হয়, তখন রঙ ধারণার সাথে জড়িত মস্তিষ্কের অঞ্চলগুলি আসলে সক্রিয় হয়! এটি ইঙ্গিত করে যে তারা কেবল রঙ দেখার প্রতিবেদনটিকেই নকল করছে না। 

মনোবিজ্ঞানীরা এখনও কীভাবে চরিত্র-আইজ সম্মোহন করতে পারবেন সে বিষয়ে একমত নন।

কেউ কেউ পরামর্শ দেন যে সম্মোহনকে একটি ট্রান হিসাবে বিবেচনা করা উচিত নয়! তবে একটি অত্যন্ত স্বচ্ছন্দ অবস্থা হিসাবে যেখানে ব্যক্তির সচেতন সচেতনতা অত্যন্ত মনোনিবেশিত হয়, সবার কল্পনাশক্তি তীব্র হয় এবং ব্যক্তি সম্মোহিতের নির্দেশের প্রতি অত্যন্ত সংবেদনশীল।

এই উপায়ে দেখা, সম্মোহন ব্যথা নিরাময়ের জন্য চিকিত্সক এবং মনোবিজ্ঞানীদের দ্বারা সীমাবদ্ধ গ্রহণযোগ্যতা অর্জন করেছে।

ঘুম এর ঘাটতি ও ঘুমের প্রয়োজনীয়তা এবং স্বাস্থ্য : Sleep Deprivation, the Need for Sleep, and Health:

ভালভাবে কাজ করতে এবং সুস্থ থাকতে আমাদের ঘুমাতে হয়। যখন আমাদের ঘুম স্বাভাবিকের চেয়ে কম হয়,আমরা তাকে “sleep debt.” বলি।

বহু বছর আগে, ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা একটি ক্লাসিক ঘুম পরীক্ষায় অংশ নিয়েছিল, যার মধ্যে তাদের ঘুম এক রাতে মাত্র দুই ঘন্টার মধ্যে সীমাবদ্ধ ছিল।

পরের দিন তারা বিরক্ত, ক্লান্ত, অমনোযোগী হয়ে পরেছিলো। পরের রাতে তারা আরও দ্রুত ঘুমিয়ে পড়ে এবং স্বাভাবিকের চেয়ে দীর্ঘ ঘুমায়।

ঘুমের গবেষণার প্রাথমিক দিনগুলিতে, এটি পরিষ্কার ছিল না যে, ঘুম ভাল স্বাস্থ্য বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ।

উদাহরণস্বরূপ, ঘুমের গবেষকরা বেশিরভাগই এই বিষয়টি তৈরি করেছিলেন যে কিশোর রান্ডি গার্ডনার একটি বিজ্ঞান প্রকল্প হিসাবে ২৬৪ ঘণ্টার জন্য জাগ্রত হয়ে থেকে একটি বিশ্ব রেকর্ড করেছিলেন।

যদিও তিনি ক্লান্তি, ঘুমঘুম ভাব, বিরক্ত, এবং দৃষ্টিভ্রম  অনুভব করেন। চতুর্থ  দিন, তিনি তার স্বাস্থ্যের উপর কোন সুস্পষ্ট স্বল্পমেয়াদী প্রভাব লক্ষ্য করেননি।

যখন কলেজের স্বেচ্ছাসেবক ছাত্ররা ধীরে ধীরে ২ মাস ধরে ৮ থেকে ৪ ঘণ্টার মধ্যে তাদের ঘুম কমিয়ে দেয় তখন কোনও উল্লেখযোগ্য স্বল্পমেয়াদী প্রভাব লক্ষ্য করা যায়নি।

আমরা এখন জানি যে, ভাল শারীরিক স্বাস্থ্যের জন্য পর্যাপ্ত পরিমাণে ঘুম অপরিহার্য। এমনকি পর্যাপ্ত পরিমান না ঘুমানোর কারণে ইঁদুররা পর্যন্ত মারা যায়।

শুধু তাই নয় একটি গড় সময়ের চেয়ে কম ঘুমানোর কারণে মানুষের উচ্চ রক্তচাপ এবং হৃদরোগ, এবং মৃত্যুর হার বৃদ্ধি পায়। 

ইতিহাসে ১৯৬০ সালের ফলাফলটি বিশেষ  গুরুত্বপূর্ণ, কারণ ১৯৬০ সালে বছরে প্রতি রাতে  ৯ ঘন্টা থেকে  ২০০০ সালে ৭ বা ৮ ঘণ্টার মধ্যে ঘুমের পরিমাণ হ্রাস পেয়েছে! শুধুমাত্র অল্প ঘুমানো মৃত্যুর হারে বড় পার্থক্য তৈরি করে।

উদাহরণস্বরূপ যারা রাতের বেলায় ৪.৫ ঘণ্টারও কম সময়ে ঘুমাচ্ছে এবং মহিলা যারা রাতের বেলায় ৩.৫  ঘণ্টারও কম সময়ে ঘুমাচ্ছে তাদের প্রতিদিন ১৫% উচ্চ মৃত্যু হার বৃদ্ধি পায়।

post writer:
Md Jahidul Islam
Jahangirnagar University

Leave a Comment