করোনার সময় এসএসসি পরিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কেমন ছিলো ?

প্রিয় পাঠক, করোনার সময় এসএসসি পরিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রদানের নোটিস দিয়ে বলা হয়েছিলো যে যারা এসএসসি পরিক্ষা দিবেন, তাদের জন্য অ্যাসাইনমেন্ট করতে হবে।

তার ঠিক আগের বছরও এস এস সি পরিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট নেয়া হয়েছিলো।

শুধু এসএসসি পরিক্ষার্থী নয়- করোনার জন্য সকল শ্রেণির ছাত্র-ছাত্রীদের অ্যাসাইনমেন্ট করতে হয়েছিলো।

তারই ধারাবাহিকতায়, করোনার জন্য, স্কুল-কলেজ বন্ধ হওয়ার কারনে ঐ সময়ে যারা এসএসসি পরিক্ষার্থী ছিলো, সে সকল এসএসসি পরিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট বাধ্যতামূলক করা হয়েছিলো।

করোনার সময় যে যে বিষয়ে অ্যাসাইনমেন্ট জমা দিতে হয়েছেলোঃ

প্রতি সপ্তাহে প্রায় ২ টি করে অ্যাসাইনমন্টে জমা দিতে হতো।

বাংলা, গণিত, ইংরেজি এবং ধর্ম (ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা) ইত্যাদি বিষয়ের।

নিচে এসএসসি পরিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট pdf দিলামঃ

পিডিএফ আকারে এস এস সি পরিক্ষার্থীর জন্য ১০ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেয়া হলো।

অ্যাসাইনমেন্ট দেখুন

করোনার সময় এসএসসি অ্যাসাইনমেন্ট বিষয়ে নির্দেশনা কি ছিলো:

করোনার সময় এসএসসি পরিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রদানের বিষয়ে নিচের নির্দেশনা অনুসরণ করতে হয়েছিলোঃ

  • কোভিড-১৯ বা করোনা ভাইরাসের কারণে ১৮/০৩/২০২০ খ্রি. তারিখ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে৷ ফলে ২০২১ শিক্ষাবর্ষের দশম শ্রেণির শিক্ষার্থীরা নির্ধারিত পাঠ্যসূচি অনুযায়ী স্বাভাবিক শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারেনি।
  • তবে শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়া অব্যাহত রাখতে সংসদ বাংলাদেশ টেলিভিশনে ধারাবাহিকভাবে শ্রেণি কার্যক্রম প্রচার করা হচ্ছে; এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলাে নিজেদের উদ্যোগে অনলাইন ক্লাস পরিচালনা করছে।
  • এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় ২০২০ সাল থেকে ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত এ্যাসাইনমেন্ট কার্যক্রম চলমান রয়েছে।
  • তারই ধারাবাহিকতায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড ২০২২ সালের এসএসসি পরীক্ষার জন্য পাঠ্যসুচিকে পুনর্বিন্যাস করেছে।
  • শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মােতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনার জন্য এনসিটিবি কর্তৃক বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশনাসহ এ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে।
  • এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে পরিক্ষার্থীদের অর্জিত শিখনফল মূল্যায়ন করা হবে।
  • পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে কোন সপ্তাহে শিক্ষার্থীর কী মূল্যায়ন করা হবে সে বিবেচনায় এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রণয়ন করা হয়েছে।
  • ১৪/০৬/২০২১ খ্রি. তারিখ থেকে গ্রিড অনুযায়ী এ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে; এবং পর্যায়ক্রমে প্রতি সপ্তাহের শুরুতে মাউশি’র ওয়েবসাইটে এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজগুলাে দিয়ে দেওয়া হবে।
  • সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের এ্যাসাইনমেন্ট শেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিয়ে নতুন অ্যাসাইনমেন্ট গ্রহণ করবে।
  • মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক ১০/০৩/২০২১ খ্রি. তারিখের ৩৭.০২.০০০০.১০৬.২৭.০০১.২০-৪৩১ নং স্মারকে জারীকৃত বিজ্ঞপ্তির নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে হবে।
  • শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকগণের স্বাস্থ্যবিধি অনুসরণ ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে। উল্লেখ্য; কোভিড-১৯ অতিমারির কারণে দেশের যে সকল এলাকা কঠোর লকডাউন/বিধি-নিষেধের আওতায় রয়েছে; সে সকল এলাকার শিক্ষা প্রতিষ্ঠানসমূহে চলমান এ্যাসাইনমেন্ট বাস্তবায়নের ক্ষেত্রে স্থানীয় জেলা/উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে; সংশ্লিষ্ট মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাবৃন্দ প্রতিষ্ঠান প্রধানদের সাথে আলােচনার মাধ্যমে বাস্তব ভিত্তিক পদক্ষেপ গ্রহণ করবেন।
  • আর যে কোনাে পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে স্বাস্থ্যবিধির নির্দেশনাসমূহ যেন কোনাে ভাবেই উপেক্ষিত না হয়।

অ্যাসাইনমেন্ট বিষয়ে কিছু প্রশ্ন-উত্তরঃ

করোনার সময় প্রতি সপ্তাহে কয়টি করে অ্যাসাইনমেন্ট করতে হয়েছিলো ?

১টি বা ২টি করে।

করোনার সময় ১জনের মোট কতটি অ্যাসাইনমেন্ট করতে হতো?

সকল মেইন মেইন সাবজেক্টের অ্যাসাইনমেন্ট করতে হতো।

করোনার সময়ে অ্যাসাইনমেন্ট করার সমস্যা ছিলো কি কি?

গ্রামের ছেলে-মেয়েরা ইন্টারনেট না পেয়ে, অ্যাসাইনমেন্ট ডাউনলোড করতে পারতো না। অনেকেই নকল করতো বা বড়দের দিয়ে করাতো।

Leave a Comment