বিসিএস প্রিলি বা প্রিলিমিনারি পরিক্ষা কি ও কাকে বলে

প্রিয় পাঠক, আজ আমরা বিসিএস প্রিলি বা প্রিলিমিনারি পরিক্ষা কি ও কাকে বলে এবং প্রিলি পরিক্ষা কোনো নেয়া হয় তা বিস্তারিত জেনে নেব।

আপনার স্বপ্ন যদি হয় বিসিএস তাহলে আমাদের সাথেই থাকুন। আপনার জন্য রয়েছে বিসিএস পরিক্ষার অসংখ্যা টিপস।

বিসিএস প্রিলি বা প্রিলিমিনারি পরিক্ষা কি ও কাকে বলেঃ

প্রিলিমিনারি বা সংক্ষেপে প্রিলি পরিক্ষা হলো বিসিএস পরিক্ষার সর্ব প্রথম ধাপ।

আমরা জানি বিসিএস পরিক্ষার মাধ্যমে একজন চাকরি প্রার্থী, ১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে নিযুক্ত হন! আর এই জন্য অনেক যাচাই-বাছাই এর মধ্যে দিয়ে বিসিএস পরিক্ষা অনুষ্ঠিত হয়।

বিসিএস পরিক্ষার সুযোগ-সুবিধা, সম্মান সহ যাবতীয় বিষয়ে ইতিবাচক মনোভাবের কারণে- এই বিসিএস পরিক্ষা সকলের নিকট অনেক নির্ভরযোগ্য একটি চাকরির পরিক্ষা হিসেবে বিবেচিত হয়! ফলে, অধিক সংখ্যাক চাকরি প্রার্থী প্রতি বছর বিসিএস পরিক্ষায় আবেদন করেন।

অবাক করা ব্যপার হলো দিন দিন এই আবেদন কারীর সংখ্যা বেড়েই চলেছে। আমরা বিগত পরিক্ষায় দেখেছি প্রায় ২ হাজার শূন্যপদের বিপরীতে ৪ লক্ষ বা কাছাকাছি সংখ্যাক চাকরি প্রার্থী আবেদন করেছেন।

দিন দিন এই সংখ্যা বেড়েই চলেছে। এতো অধিক সংখ্যাক পরিক্ষার্থীর মধ্যে থেকে লিখিত পরিক্ষার জন্য উপযুক্ত প্রার্থী বাছাই করতেই মূলত বিসিএস প্রিলি পরিক্ষা অনুষ্ঠিত হয় বলে- মনে করা হয়।

সহজ ভাবে চিন্তা করলে- বিসিএস পরিক্ষার কার্যক্রম অনেক লম্বা সময় ধরে চলমান থাকে! এমন অবস্থায় যদি লক্ষ লক্ষ প্রার্থীর থেকে লিখিত পরিক্ষা নেয়া হয়, তাহলে ফলাফল প্রদান করতে আরো সময় ব্যয় হবে।

তাই বিসিএস প্রিলি পরিক্ষার মাধ্যমে অল্প এবং যোগ্যদের বাছাই করে, পরবর্তীতে তাদের লিখিত পরিক্ষার সুযোগ দেয়া হয়।

সহজ ভাবে বিচার করলে- বিসিএস প্রিলিমিনারি পরিক্ষাকে আমরা প্রাথমিক বাছাই প্রক্রিয়া বলতে পরি! এই বাছাই পরিক্ষা শেষে, উত্তীর্ণদের নিকট থেকে পরের ধাপে বিশাল নাম্বারের উপর লিখিত পরিক্ষা নেয়া হয়।

বি সি এস প্রিলি পরিক্ষার সুবিধা কি কি?

বিসিএস প্রিলি পরিক্ষার অনেক সুবিধা রয়েছে। এর প্রথম যে সুবিধা তা হলো বিশাল সংখ্যক প্রতিযোগিদের মধ্যে থেকে, আসল প্রতিযোগীদের বাছাই করা যায়। এর ফলে লিখিত পরিক্ষার প্রতিযোগী কমে যায়।

প্রিলি পরিক্ষার চাপ অনেক কম এবং অপেক্ষাকৃত সহজ হওয়ায় পরিক্ষার্থীকে প্রথমেই কঠিন পরিস্থিতি সম্মুখিন হতে হয় না।

অনেক পরিক্ষার্থী মাত্র অল্প কয়েকদিনের প্রস্তুতি নিয়ে বিসিএস প্রিরি পরিক্ষা দিয়ে থাকে।

যারা উত্তীর্ণ হয় তারা লিখিত পরিক্ষার জন্য আত্মবিশ্বাসের সাথে প্রস্তুতি নেয়।

বিসিএস প্রিলির সব চেয়ে বড় সুবিধা হলো- তুলনামূলক এই সহজ পরিক্ষায় অংশ গ্রহণ করার মাধ্যমে নিজের প্রস্তুতি সম্পর্কে সঠিক ধারণা পাওয়া যায়। বিশেষ করে যারা প্রথম বার বিসিএস পরিক্ষায় অংশ গ্রহণ করেন তারা প্রিলি পরিক্ষার মাধ্যমে নিজেদের অভিজ্ঞতার জায়গাকে আরো শক্তিশালী করে তুলতে পারেন।

প্রিলি পরিক্ষা কত নম্বরের মধ্যে হয় ?

২০০ নম্বর।

প্রিলি পরিক্ষার সময় কয় ঘন্টা ?

২ ঘন্টা বা ১২০ মিনিট।

প্রিলিতে কয়টি প্রশ্ন থাকে ?

২০০ টি।

বিসিএস এ বর্তমানে কয়টি ক্যাডার রয়েছে ?

২৬ টি ।

Leave a Comment