জাম্বুরা খাওয়ার উপকারিতা

জাম্বুরা খাওয়ার উপকারিতা কি জেনে নিন

ফলের উপকারিতা

জাম্বুরা আমরা অনেক প্রিয় একটি ফল। আজ জাম্বুরা খাওয়ার উপকারিতা কি কি তা নিয়ে আলোচনা করবো! অনেকে জাম্বুরাকে বাতাবি লেবু বলে।

জাম্বুরা ফল পরিচিতিঃ
জাম্বুরা বা বাতাবি লেবু আমাদের সকলের প্রিয় এক প্রকার টক ‍মিষ্টি ফল! আমাদের দেশের সব জায়গাতেই কম বেশি জাম্বুরা ফলটি পাওয়া যায়। জাম্বুরা বা বাতাবি লেবু হলো ভিটামিন সি এর জন্য বিখ্যাত।

জাম্বুরা বা এই বাতাবি লেবুকে ইংরেজিতে বলা হয় পামেলো! এই জাম্বুরা খেতেও যেমন সুস্বাদু আবার জাম্বুরা খাওয়ার উপকারিতা অনেক।

জাম্বুরা বা বাতাবি লেবুর আদি ভুমি হলো দক্ষিন ও দক্ষিন পূর্ব এশিয়া। এই ফল আমাদের দেশ ছাড়াও; ভারত, জাপান, চীন, ফিজি, আমেরিকা সহ বিশ্বের বিভিন্ন দেশে পাওয়া যায়। লেবু জাতীয় যত প্রকার ফল রয়েছে; তার মধ্যে জাম্বুরা বা বাতাবি লেবু সবচেয়ে বড় আকৃতির হয়ে থাকে।

জাম্বুরা বা বাতাবি লেবুর পুষ্টি মান:

জাম্বুরা বা বাতাবি লেবুর পুষ্টি মান অনেক উন্নত। প্রতি ১০০ গ্রাম জাম্বুরাতে রয়েছে ৩৭ কিলো ক্যালোরী; ৯.২ গ্রাম শর্করা; বিটা ক্যারোটিন থাকে ১২০ ‍মিলিগ্রাম; ভিটামিন থাকে ৬০ গ্রাম; ৭ গ্রাম সুগার। এছাড়াও রয়েছে খাদ্য আঁশ বা সেলুলোজ, ফ্যাট। জাম্বুরা বা বাতাবি লেবুতে ক্যালরির পরিমান কম থাকায়; মোটা ব্যক্তি ও ডায়াবেটিক্স রোগীদের জন্য খুবই উপকারি।

জাম্বুরা বা বাতাবি লেবু খাওয়ার ৭টি উপকারিতা:

জাম্বুরা খাওয়ার উপকারিতা
জাম্বুরা খাওয়ার উপকারিতা

১। ক্যান্সারের ঝুঁকি দূর করেঃ বাতাবি লেবুতে আছে বায়োফ্লাভোনয়েড যা স্তন ক্যান্সারের ঝুঁকি দূর করে। এছাড়া গর্ভবতী মহিলা, স্তন্যদানকারী মা অথবা যারা সন্তান নিতে ইচ্ছুক তাদের জন্য বাতাবি লেবু খুবই উপকারি ।

২। ত্বক ভালোঃ জাম্বুরাতে প্রচুর পরিমানে থাকে ভিটামিন সি! ভিটামিন সি ত্বক ভালো রাখে। ভিটামিন সি সর্দি কাশি ভালো করে ।

৩। পাকস্থলি ভালো থাকেঃ পেটের অম্ল ও গ্যাস ভালো করার অনেক উপাদান আছে জাম্বুরাতে! ফলে আমাদের পাকস্থলি ভালো থাকে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় ।

৪। ওজন কমায়ঃ জাম্বুরাতে থাকা ফাইটোকেমিক্যাল শরীরের ক্যালরীকে চর্বিতে পরিনত করে। ফলে মেদ বা ওজন কমে যায়! জাম্বুরাতে ভিটামিন সি থাকে প্রচুর। যা আমাদের রক্তনালির সংকোচন-প্রসারন ক্ষমতা বাড়ায়।

৫। জাম্বুরাতে যে সকল ভিটামিন থাকে তা আমাদের জ্বর; নিদ্রাহীনতা; মুখের ভিতর ঘা; আরোগ্য করে।

৬। হৃদযন্ত্র ভালো থাকেঃ জাম্বুরাতে কোলেস্টেরল নিয়ন্ত্রণের উপদান বিদ্যমান! তাই জাম্বুরা খেলে আমাদের কোলেস্টেরল নিয়ন্ত্রণের পাশাপাশি হৃদযন্ত্রও ভালো থাকে ।

আরো পড়ুন- কতবেলের ৭ টি উপকারিতা
আপেলের উপকারিতা কি
লেবুর উপকারিতা কি
খেজুরের ৭০ টি উপকারিতা

৭। কোষ্ঠকাঠিন্য দূর করেঃ জাম্বুরাতে আছে প্রচুর পরিমাণে ফাইবার জাতীয় উপাদান! এই রাফেজ বা ফাইবার জাতীয় উপাদান আমাদের পেট পরিষ্কার করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে।

উৎস-ইন্টারনেট

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *