চতুর্থ শ্রেণির বাংলা বই পিডিএফ ফ্রি ডাউনলোড করুন

চতুর্থ শ্রেণির বাংলা বই পিডিএফ ফ্রি ডাউনলোড করুন

৪র্থ শ্রেণির pdf বই

হাই বন্ধুরা আশা করি সুস্থ্য রয়েছেন। আপনি নিশ্চয় ৪র্থ শ্রেণির বা ক্লাশ ফোরের আমার বাংলা বোর্ড বই এর পিডিএফ ডাউনলোড করতে চান ! তাহলে এই পোষ্ট থেকেই আপনি ৪র্থ শ্রেণির আমার বাংলা বই ফ্রি ফ্রি ডাউনলোড করতে পারবেন। এছাড়াও; আপনি চাইলে আমাদের ওয়েব সাইট থেকে সকল শ্রেণির বাংলা পিডিএফ বই সহ সকল বই ডাউনলোড করতে পারবেন। তাহলে আর দেড়ি না করে; এখনি ২০২১ সালের কিংবা ২০২০ সালের কাঙ্খিত চতুর্থ শ্রেণির আমার বাংলা বোর্ড বই pdf ফ্রি ফ্রি ডাউনলোড করুন।

চতুর্থ শ্রেণির আমার বাংলা বই pdf free download করুনঃ

  • শ্রেণির নাম: চতুর্থ শ্রেণি।
  • বই এর নাম: ৪র্থ আমার বাংলা বই।
  • প্রকাশক: জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ড, বাংলাদেশ।
  • সাল: ২০২১ সাল ও ২০২০ সাল।
  • ভার্সন: সম্পূর্ণ বাংলা ভার্সনের বই।
  • ধরন: পিডিএফ বই।
  • সাইজ: ০৮ এমবি মাত্র।
  • পৃষ্ঠা সংখ্যা: ১১৯ টি।

তাহলে, আর দেড়ি না করে এখনি ২০২১ সালের কিংবা ২০২০ সালের ৪র্থ শ্রেণির আমার বাংলা পিডিএফ বই টি; সম্পূর্ণ ফ্রি তে ডাউনলোড করে নিন নিচের দেয়া ডাউনলোড বাটন থেকে।

ডাউনলোড করুন (২০২১ সাল)

ডাউনলোড করুন (২০২০ সাল)

এই বছরের ১ম শ্রেণি থেকে ৯ম, ১০ম ও ১১তম শ্রেণি পর্যন্ত সকল pdf বই ডাউনলোড করুন এখান থেকে।

এই বাংলা বই টির শিক্ষণ ও বিষয় বস্তুঃ

৪র্থ শ্রেণির এই বাংলা বই টি মূলত প্রথমিক পর্যায়ের বাংলা বই; যা কমলমতি শিশুদের বাংলা পড়া শেখার ক্ষেত্রে সহায়ক হবে। বই টিতে খুব সহ, সাবলীল ভাষা ও ছন্দ ব্যবহার করা হয়েছে ! আমাদের বাংলার সংস্কৃতি, ঐতিহ্য ও ইতিহাসের সাথে মিল মিল রেখে প্রতিটি গদ্য ও পদ্য প্রণয়ন করা হয়েছে। পরিশেষে বলা যায়; চতুর্থ শ্রেণির এই আমার বাংলা বই টি, বাংলা পাঠ্য বই হিসেবে স্বার্থক।

বাংলা বই টি পাঠ শেষে শিক্ষার্থীরা ভালোভাবে যুক্তবর্ণ বিশ্লেষণ করতে ও যুক্তবর্ণ দিয়ে নতুন শব্দ গঠন করতে পারবে; নতুন শব্দের অর্থ আলোচনা এবং বাক্যের মধ্যে তা প্রয়োগ করতে পারবে।

আবার চতুর্থ শ্রেণির এই বাংলা বোর্ড বই তে দেয়া বিভিন্ন পদ্য-গদ্যর সাথে দেয়া প্রশ্নের উত্তর তৈরি করা শিখতে পারবে; পাশাপাশি বিরাম চিহ্ন যেমন- দাঁড়ি, কমা, সেমিকোলন, বিস্ময় চিহ্ন ও প্রশ্নবোধক চিহ্ন সহ বিরিাম চিহ্নের ব্যবহার শিখতে পারবে

ডায়ালগ বা কথোপকথন মূলক বিভিন্ন পাঠ পাঠের মাধ্যমে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের যোগাযোগ দক্ষতা বৃদ্ধি পাবে! পরিশেষে বলা যায়, চতুর্থ শ্রেণির এই বাংলা বই পাঠের মাধ্যমে শিক্ষার্থী বাংলা ভাষার জগতে আরো একধাপ এগিয়ে যাবে।

বাংলা বই টির সূচিপত্রঃ

  1. বাংলাদেশের প্রকৃতি
  2. পালকির গান
  3. বড় রাজা ছোট রাজা
  4. বাংলার খোকা
  5. মুক্তির ছড়া
  6. আজকে আমার ছুটি চাই
  7. বীরশ্রেষ্ঠদের বীরগাথা
  8. মহীয়সী রোকেয়া
  9. নেমন্তন্ন
  10. মোবাইল ফোন
  11. আবোল-তাবোল
  12. হাত ধুয়ে নাও
  13. মোদের বাংলা ভাষা
  14. বাওয়ালিদরে গল্প
  15. পাখির জগৎ
  16. কাজলা দিদি
  17. পাঠান মূলুকে
  18. মা
  19. ঘুরে আসি সোনারগাঁও
  20. বীরপুুরুষ
  21. পাহাড়পুর
  22. লিপির গল্প
  23. খলিফা হযরত উমর (রাঃ)
  24. *শব্দের অর্থ জেনে নিই।

প্রিয় পাঠক, আমাদের দেশের শিক্ষাতে প্রযুক্তির ব্যবহার নেই বললেই চলে। শিক্ষার ক্ষেত্রে প্রযুক্তিকে ব্যবহার করা হলে, তা হবে আরো ফলপ্রূস ! শিক্ষা প্রতিষ্ঠানে পাঠ দান, অনলাইনে ক্লাস নেয়া সহ বিভিন্ন ভাবে প্রযুক্তির ব্যবহার করা যায়। যেমন; আমরা ডিজিটাল বই বা পিডিএফ বই পড়তে পারি আমাদের মোবাইলে বা কম্পিউটারে। এতে আমাদের অর্থ সাশ্রয় হয়, শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তির এ ব্যবহারের ফলে আমরা সবার থেকে এগিয়ে থাকতে পারি ! তাই, নিজের শিক্ষায় আধুনিকতার ছোয়া লাগাতে পিডিএফ বই পাঠের অভ্যস গড়ে তুলুন। যে কোনো ক্লাসের যে কোনো পিডিএফ বই ফ্রি ফ্রি ডাউনলোড করুন আমাদের ৭রং ওয়েব সাইট থেকে।

গণিত গাইড ডাউনলোড করুন- এখান থেকে।

শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *