একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির বাংলা ১ম পত্র সাহিত্যপাঠ বই pdf download

একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির বাংলা ১ম পত্র সাহিত্যপাঠ বই pdf download

একাদশ শ্রেণির pdf বই

প্রিয় পাঠক, আশা করি সুস্থ্য রয়েছেন! একদম ফ্রি ও ঝামেলা ছাড়াই একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির বাংলা ১ম পত্র সাহিত্যপাঠ বই pdf download করতে চাইলে, এই পোষ্টে আপনাকে জানাই স্বাগতম।

একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণীর বাংলা ১ম পত্র সাহিত্যপাঠ বইসহ; আমাদের ৭রং ওয়েব সাইট থেকে সকল শ্রেণির সকল বই ফ্রিতে pdf ফাইল আকারে ডাউনলোড করতে পারবেন।

তাহলে আর দেড়ি না করে এখুনি, একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির বাংলা ১ম পত্র সাহিত্যপাঠ বইয়ের pdf নিচে থেকে download করুন।

একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির বাংলা ১ম পত্র সাহিত্যপাঠ বই pdf download করুনঃ

প্রিয় পাঠক, একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির বাংলা ১ম পত্র সাহিত্যপাঠবই ডাউনলোড করার সুবিধার জন্য বইটির প্রকৃত নাম, প্রকাশ সাল; একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির বাংলা ১ম পত্র সাহিত্যপাঠ বইটির এমবি সাইজ; বইটির পৃষ্ঠা সংখ্যা সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য নিচে লিস্ট আকারে দেয়া হলো।

বই সম্পর্কিত তথ্য ভালোভাবে দেখে নিন; এবং তারপরে দেয়া সবুজ রং এর ডাউনলোড বাটন থেকে একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণীর বাংলা ১ম পত্র সাহিত্যপাঠ বইটি ডাউনলোড করে নিন ।

এই একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির বাংলা ১ম পত্র সাহিত্যপাঠ বই ডাউনলোড করার জন্য গুগল এবং Google Account ব্যবহার করুন; যাতে করেএকাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির বাংলা ১ম পত্র সাহিত্যপাঠ বইটি ডাউনলোড করতে কোনো প্রকার ঝামেলা না হয়।

নিচে ২০২২ সালের এবং ২০২১ সালের দ্বাদশ ও আলিম শ্রেণির বাংলা ১ম পত্র সাহিত্যপাঠ বই দেয়া হলো, সেখান থেকে আপনার প্রয়োজনীয় বইটি ডাউনলোড করুন।

  • শ্রেণি: একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণি
  • বইয়ের নাম: বাংলা ১ম পত্র সাহিত্যপাঠ বই
  • বইটির প্রকাশক: এনসিটিবি
  • মূল্য: বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরনের জন্য
  • ফাইল: পিডিএফ
  • সাইজ: ১০ থেকে ২০ এমবি মাত্র
  • পৃষ্ঠা সংখ্যা: টি
  • সর্বশেষ প্রকাশ সাল: ২০২২ সাল

২০২২ সালের বই ডাউনলোড দিন

ডাউনলোড করুন (২০২১ সাল)

ডাউনলোড করুন (২০২০ সাল)

এক নজরে একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির বাংলা ১ম পত্র বই টির বিষয়বস্তু দেখুনঃ

গদ্য অংশর বিষয় বস্তু:

একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির এই বাংলা ১ম পত্র বইটিতে মোট ৩০ টি গদ্য  এবং ৩০ টি পদ্য দেওয়া রয়েছে! প্রথমে গদ্য অংশ দেয়া হয়েছে! লেখক দিজ কানাইয় রচিত মহুয়া নামক একটি গল্প দিয়ে এই গদ্য অংশটি শুরু করা হয়েছে! এরপরে রয়েছে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত আত্মচরিত।

এরপরে; বাংলার নব্য লেখকদিগের প্রতি নিবেদন এই শিরোনামের  বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের একটি রচনা দেয়া হয়েছে একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির এই বাংলা ১ম পত্র বইটিতে।

এরপরে; দেওয়া হয়েছে কারবালার প্রান্তর নিয়ে মীর মশাররফ হোসেন রচিত ঐতিহাসিক ঘটনা; এবং যেখানে হাসান হোসেনের কাহিনী বর্ণিত হয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুর রচিত অপরিচিতা গল্পটি দেওয়া হয়েছে এই একাদশ দ্বাদশ শ্রেণির বাংলা বইতে।

লেখক প্রমথ চৌধুরীর বর্ষা নামক একটি গল্প দেয়া হয়েছে একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণীর এই বাংলা সাহিত্যপাঠ বইটিতে।

প্রমথ চৌধুরীর বর্ষা নামক গল্পটির পরেই; বিখ্যাত কবি শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচিত বিলাসী গল্প দেয়া হয়েছে এই বাংলা বইতে। এরপরেই; গৃহ নামের একটি রচনা দেয়া হয়েছে যেটি লিখেছেন বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন।

গাইড বই ডাউনলোড করুন।

কাজী আবদুল ওদুদ রচিত শিক্ষাচিন্তা নিয়ে একটি রচনা দেয়া হয়েছে একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির এই বাংলা ১ম পত্র বইটিতে। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত আহ্বান নামের বিখ্যাত গল্পও দেয়া হয়েছে এই বাংলা ১ম পত্র বইতে।

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের একটি একটি বিখ্যাত রচনা হলো আমার পথ; এবং এরপরে; তাজমহল নামের একটি রচনা দেয়া হয়েছে যেটি রচনা করেছেন – বনফুল ছদ্ম নামে বলাইচাঁদ মুখোপাধ্যায়।

ভুলের মূল্য নামে কাজী মোতাহার হোসেন রচিত একটি রচনা দেয়া হয়েছে। মানবিক-কল্যাণ নামে আবুল ফজল রচিত একটি প্রবন্ধ দেয়া হয়েছে একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির এই বাংলা ১ম পত্র বইটিতে।

আমাদের প্রত্যেকের জীবনের সাথে বৃক্ষের নিবিড় সম্পর্ক রয়েছে; এছাড়া বৃক্ষ ছাড়া মানব জাতির বেঁচে থাকা সম্ভব নয় গাছপালা আমাদের অক্সিজেন দেয়, বাসস্থান দেয়, এমনকি জীবন ও জীবিকার জন্য সমস্ত কিছু বৃক্ষ থেকে আসে।

বৃক্ষের প্রতি ভালোবাসা ও বৃক্ষের প্রতি দায়িত্বশীলতা থেকে মোতাহের হোসেন চৌধুরী রচিত জীবন ও বৃক্ষ নামে একটি রচনা দেয়া হয়েছে একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির এই বাংলা ১ম পত্র সাহিত্যপাঠ বইটিতে।

এই বছরের ১ম শ্রেণি থেকে ৯ম, ১০ম ও একাদশ শ্রেণির সকল pdf বই ডাউনলোড করুন

সৈয়দ মুজতবা আলী রচিত একটি ভ্রমণ কাহিনী গন্তব্য কাবুল নামে সুন্দর ভ্রমণকাহিনী দেওয়া হয়েছে একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির এই বাংলা ১ম পত্র বই টিতে! মানিক বন্দ্যোপাধ্যায় রচিত মাসি-পিসি নামের বিখ্যাত সেই  সংগ্রামী দুই মাসি পিসির গল্প দেয়া হয়েছে বাংলা ১ম সাহিত্যপাঠ বইটিতে।

বাংলা বই টিতে শওকত ওসমান রচিত সৌদামিনী মালো নামের একটি রচনা দেয়া হয়েছে! আবু জাফর শামসুদ্দীন রচিত কলিমদ্দি দফাদার নামের সেই বিখ্যাত গল্পটির দেয়া হয়েছে দ্বাদশ ও আলিম শ্রেণির এই বাংলা ১ম পত্র বইটিতে।

শেখ মুজিবুর রহমান রচিত বায়ান্নর দিনগুলো থেকে কিছু অংশ দেয়া হয়েছে দ্বাদশ ও আলিম শ্রেণির এই বাংলা ১ম পত্র সাহিত্যপাঠ বই টিতে; সেখানে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫২ সালের বিভিন্ন সময়ের বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনা উল্লেখ করেছেন।

এরপরে; একাদশ শ্রেণির এই বাংলা ১ম বইতে আব্দুল হক রচিত চেতনার অ্যালবাম নামের একটি রচনা দেয়া হয়েছে ! সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত একটি তুলসী গাছের কাহিনী নামের বিখ্যাত সেই গল্পটি দেয়া হয়েছে এই একাদশ-দ্বাদশ শ্রেণীর বাংলা ১ম পত্র বইতে।

মুনীর চৌধুরীর মানুষ নামের রচনা দেয়া হয়েছে দ্বাদশ ও আলিম শ্রেণির এই বাংলা ১ম পত্র বইটিতে! শামসুদ্দীন আবুল কালামের মৌসুম নামের একটি গল্প দেয়া হয়েছে একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণীর এই বাংলা ১ম পত্র বই টিতে। এরপরে; গহন কোন বনের ধারে নামের একটি গল্প এই বইতে দেয়া হয়েছে।

মজার মজার গল্পের বই ডাউনলোড করুন।

কপিলদাস মুর্মুর শেষ কাজ নামের একটি সুন্দর রচনা দেওয়া হয়েছে দ্বাদশ ও আলিম শ্রেণীর এই বাংলা ১ম সাহিত্যপাঠ বইটিতে; যেটি রচনা করেন শওকত আলী। ইতিহাস ও ঐতিহ্যকে জানতে জাদুঘরের  অবদান অতুলনীয়; জাদুঘর থেকে আমরা ইতিহাস সম্পর্কে প্রত্যেক্ষ এবং সরাসরি জ্ঞান অর্জন করতে পারি।

জাদুঘরে গেলে জাদুঘর আমাদের অতীতের স্মৃতি স্মরণ করিয়ে! দেয় তাই জাদুঘরের শিক্ষণীয় বিভিন্ন বিষয় নিয়ে আনিসুজ্জামান রচিত জাদুঘরে কেন যাব নামক অনেক সুন্দর প্রবন্ধ দেয়া হয়েছে একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির এই বাংলা ১ম পত্র সাহিত্যপাঠ বইটিতে।

আখতারুজ্জামান ইলিয়াস রচিত রেইনকোট নামের মুক্তিযুদ্ধ ভিত্তিক একটি রচনা দেয়া হয়েছে এই দ্বাদশ শ্রেণীর বাংলা বইটিতে। বিজ্ঞানের কল্প-কাহিনী নিয়ে মহাজাগতিক কিউরেটর নামের মোঃ জাফর ইকবাল রচিত একটি বৈজ্ঞানিক গল্প দেয়া হয়েছে বইটিতে! সর্বশেষে গী দ্য মোপাসাঁর লেখা নেকলেস নামের একটি অনুবাদ মূলক সুন্দর গল্প দেয়া হয়েছে এই বাংলা ১ম বইতে।

বাংলা বইয়ের পদ্য অংশঃ

একাদশ-দ্বাদশ ও আলিম শ্রেণীর এই বাংলা ১ম বই টিতে প্রথমেই মহাকবি আলাওল রচিত ঋতু বর্ণনা নামে একটি সুন্দর কবিতা দেওয়া হয়েছে; এরপরে মুকুন্দরাম চক্রবর্তী রচিত ফুল্লরার বারোমাস্যা নামের একটি কবিতা দেয়া হয়েছে এই বইটিতে; এরপরে ঈশ্বরচন্দ্র গুপ্ত রচিত স্বদেশ নামের একটি কবিতা দেওয়া একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির এই বাংলা বইটিতে।

কবি মাইকেল মধুসূদন দত্ত রচিত বিখ্যাত কবিতা বিভীষণের প্রতি মেঘনাদ দেয়া হয়েছে বাংলা ১ম বইতে। এরপরে; কবি অক্ষয়কুমার বড়াল রচিত মানব বন্দনা নামের একটি সুন্দর কবিতা দেওয়া হয়েছে এই বাংলা ১ম পত্র বইটিতে।  এরপরে; কায়কোবাদের সুখ নামের একটি কবিতা দেওয়া হয়েছে এই বাংলা বইতে।

সোনার তরী কবিতাটি লিখেছেন আমাদের বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, কবিগুরুর রচিত সোনার তরী নামের এই কবিতাটি দেয়া হয়েছে ! এরপরে; কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের আরেকটি কবিতা ঐকতান দেওয়া হয়েছে একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির এই বাংলা ১ম সাহিত্যপাঠ বইটিতে।

নবান্ন উৎসব বাঙালির ঐতিহ্য, নবান্ন কে নিয়ে একটি সুন্দর কবিতা দেয়া হয়েছে এই বাংলা বই টিতে, যেটি রচনা করেছেন কবি যতীন্দ্রনাথ সেনগুপ্ত! বিদ্রোহী এবং সাম্যবাদী কবিতা দুটি আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিখ্যাত কবিতা যুগল। এই একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র বইটিতে কাজী নজরুল ইসলামের বিদ্রোহী এবং সাম্যবাদী কবিতাও দেওয়া হয়েছে। 

আমাদের পল্লী কবি জসীমউদ্দীন রচিত প্রতিদান নামের একটি সুন্দর কবিতা দেয়া হয়েছে এআলিম শ্রেণীর এ বাংলা সাহিত্যপাঠ বইটিতে! বাংলার প্রকৃতির কবি জীবনানন্দ দাশের সুচেতনা নামের একটি সুন্দর কবিতা দেয়া হয়েছে একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির বইটিতে।

এরপরে; তাহারেই পড়ে মনে নামের, কবি সুফিয়া কামাল রচিত একটি মর্ম বেদনাদায়ক কবিতা দেওয়া হয়েছে এই একাদশ শ্রেনির বাংলা বইতে! কবি আহসান হাবীবের সেই অস্ত্র শিরোনামের একটি কবিতা দেয়া হয়েছে একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণীর এই বইতে।

একাদশ শ্রেণির আরো বই ডাউনলোড করুন

ফররুক আহমদ এবং সিকান্দার আবু জাফর রচিত- পদ্মা এবং আলো চাই নামের দুটি কবিতা দেয়া হয়েছে এই বাংলা বইটিতে;  আঠারো বছর বয়স নামের সুকান্ত ভট্টাচার্য রচিত বিখ্যাত একটি কবিতা, এই ১৮ বছর বয়স নামের বিখ্যাত কবিতাও দেয়া হয়েছে এ বাংলা বইটিতে।

১৯৬৯ সালের একটি ঐতিহাসিক কাহিনী নিয়ে রচিত কবি শামসুর রহমান রচিত ফেব্রুয়ারি ১৯৬৯ নামের একটি কবিতা দেয়া হয়েছে এই বইটিতে।  এরপরে; শাহ আব্দুল করিম রচিত একটি গান- আগে কি সুন্দর দিন কাটাইতাম দেয়া হয়েছে এই বইটিতে।

আবু জাফর ওবায়দুল্লাহর- আমি কিংবদন্তির কথা বলছি নামে বাঙালিদেরকে শাসন ও শোষণের একটি সুন্দর কবিতা দেয়া হয়েছে এই আলিম ও দ্বাদশ শ্রেণির বাংলা ১ম বইতে।

হাসান হাফিজুর রহমান রচিত বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক একটি কবিতা তোমার আপন পতাকা দেয়া হয়েছে এ বাংলা সাহিত্যপাঠ বইটিতে। আলাউদ্দিন আল আজাদের হাড় নামের একটি কবিতা দেয়া হয়েছে এ বাংলা বইটিতে।

শাসন-শোষণ ও অন্যায়ের বিরুদ্ধে নুরুলদীন একটি বিখ্যাত নাম; সৈয়দ শামসুল হক রচিত নূরলদীনের কথা মনে পড়ে যায় নামের বিখ্যাত একটি কবিতাও দেয়া হয়েছে এই বাংলা সাহিত্যপাঠ বইটিতে; ছবি নামরে একটি সুন্দর কবিতা দেয়া হয়েছে বই টিতে।

এরপরে মোহাম্মদ মনিরুজ্জামান রচিত ভূমিহীন কৃষিজীবী ইচ্ছে তার নামের একটি কবিতা দেওয়া হয়েছে এই বাংলা বইটিতে এবং আল মাহমুদ এর রচিত প্রত্যাবর্তনের লজ্জা নামের কবিতা দেয়া হয়েছে  এই বাংলা বইতে।

কবি দিলওয়ার রচিত মানুষ সকল সত্য নামের একটি কবিতা দেয়া হয়েছে এই বাংলা বইতে;  ব্ল্যাক আউটের পূর্ণিমায় নামের শহীদ কাদরীর রচিত একটি কবিতা দেওয়া হয়েছে এই বাংলা বইতে। আলিম ও দ্বাদশ শ্রেণির বাংলা বইতে সর্বশেষ শান্তির গান নামের মহাদেব সাহা রচিত একটি  কবিতা দেওয়া হয়েছে।

এই একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির বাংলা ১ম পত্র সাহিত্যপাঠ বই টির সূচিপত্রঃ

এই একাদশ দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র বই টির সূচিপত্র দেয়া হলো। পদ্য অংশঃ

  1. মহুয়া
  2.  আত্মচরিত
  3.  বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন
  4.  কারবালা-প্রান্তর 
  5.  অপরিচিতা
  6.  বর্ষা
  7.  বিলাসী
  8.  গৃহ
  9.  শিক্ষাচিন্তা
  10.  আহ্বান
  11.  আমার পথ
  12.  তাজমহল 
  13. ভুলের মূল্য
  14.  মানব-কল্যাণ
  15.  জীবন ও বৃক্ষ
  16.  গন্তব্য কাবুল
  17. মাসি-পিসি
  18.  সৌদামিনী মালো
  19.  কলিমদ্দি দফাদার
  20.  বায়ান্নোর দিনগুলো
  21.  চেতনার অ্যালবাম 
  22. একটি তুলসী গাছের কাহিনী
  23.  মানুষ
  24.  মৌসুম
  25.  গহন কোন বনের ধারে
  26.   কপিলদাস মুর্মুর শেষ কাজ
  27.  জাদুঘরে কেন যাব
  28.  রেইনকোট
  29.  মহাজাগতিক কিউরেটর
  30.  নেকলেস

এই সাহিত্যপাঠ বই এর পদ্য অংশঃ

  • ঋতু- বর্ণনা
  • ফুল্লরার বারোমাস্যা
  • স্বদেশ
  • বিভিষনের প্রতি মেঘনাদ
  • মানব বন্দনা
  • সুখ
  • সোনার তরী
  • ঐক্যতান
  • নবান্ন
  • বিদ্রোহী
  • সাম্যবাদী 
  • প্রতিদান
  • সুচেতনা
  • তাহারেই পড়ে মনে
  • সেই অস্ত্র
  • পদ্মা
  • আলো  চাই
  • আঠারো বছর বয়স
  • ফেব্রুয়ারি ১৯৬৯ 
  • আগে কি সুন্দর দিন কাটাইতাম
  • আমি কিংবদন্তির কথা বলছি 
  • তোমার আপন পতাকা
  • হার
  • নূরুলদীনের কথা মনে পড়ে
  • ছবি
  • ভূমিহীন কৃষিজীবী ইচ্ছে তার
  • প্রত্যাবর্তনের লজ্জা
  • মানুষ সকল  সত্য
  • ব্ল্যাক আউটের পূর্ণিমায়
  • শান্তির গান
শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *