একাদশ দ্বাদশ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই pdf free download

একাদশ দ্বাদশ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই pdf free download

একাদশ শ্রেণির pdf বই কম্পিউটার শিক্ষার বই pdf প্রযুক্তি বিষয়ক বই pdf

সুপ্রিয় পাঠক, আশা করি আপনি সুস্থ্য রয়েছেন! একদম ফ্রি ও কোনো প্রকার ঝামেলা ছাড়াই একাদশ দ্বাদশ শ্রেণির এবং আলিম শ্রেণির জন্য ২০২১ সালের নতুন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই pdf download করতে চাইলে; এই পোষ্টে আপনাকে জানাই স্বাগতম।

একাদশ দ্বাদশ শ্রেণির pdf বই সহ; আমাদের ৭রং ওয়েব সাইট থেকে সকল শ্রেণির সকল বই ফ্রিতে pdf ফাইল আকারে ডাউনলোড করতে পারবেন! তাহলে আর দেড়ি না করে এখুনি, একাদশ দ্বাদশ এবং আলিম শ্রেণির এই তথ্য প্রযুক্তি বই এর pdf নিচে থেকে download করুন।

একাদশ দ্বাদশ এবং আলিম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই pdf download করুনঃ

প্রিয় পাঠক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই ডাউনলোড করার সুবিধার জন্য বইটির প্রকৃত নাম, প্রকাশ সাল; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইটির এমবি সাইজ; বইটির পৃষ্ঠা সংখ্যা সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য নিচে লিস্ট আকারে দেয়া হলো।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই সম্পর্কিত তথ্য ভালোভাবে দেখে নিন এবং তারপরে দেয়া সবুজ রং এর ডাউনলোড বাটন থেকে একাদশ দ্বাদশ ও আলিম শ্রেণির এই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই ডাউনলোড করে নিন ! এই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই ডাউনলোড করার জন্য গুগল এবং Google Account ব্যবহার করুন; যাতে করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইটি ডাউনলোড করতে কোনো প্রকার ঝামেলা না হয়।

  • শ্রেণি: একাদশ দ্বাদশ শ্রেণি এবং আলিম শ্রেণির জন্য।
  • বইয়ের নাম: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই
  • বইটির প্রকাশক: এনসিটিবি
  • মূল্য: বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরনের জন্য
  • ফাইল: পিডিএফ
  • সাইজ: ২২ এমবি
  • পৃষ্ঠা সংখ্যা: ২৩২ টি পৃষ্ঠা রয়েছে।
  • প্রকাশ সাল: ২০২১ সালে প্রকাশিত।

ডাউনলোড করুন pdf

এক নজরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই টির বিষয়বস্তু:

একাদশ দ্বাদশ শ্রেণির এই তথ্য প্রযুক্তি বইতে মোট ৬টি অধ্যায় রয়েছে। প্রত্যক অধ্যায়ে তথ্য প্রযুক্তির বিষয়ে গুরুত্বপূর্ণ টপিক আলোচনা করা হয়েছে! তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই মহাসরকে বাংলাদেশও পিছিয়ে নেই। গত কয়েক বছরে কয়েকগুণ বেড়েছে প্রযুক্তি প্রেমীর সংখ্যা।

তথ্য প্রযুক্তির এই বই টির ১ম অধ্যায়ে- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাংলাদেশ প্রেক্ষিত নামে একটি অধ্যায় দেয়া হয়েছে! বইটির ২য় অধ্যায়ে কমিউনিকেশন সিস্টেম ও নেটওয়ার্কিং নিয়ে আলোচনা করা হয়েছে। সেখানে কম্পিউটার নেটাওয়ার্ক সিস্টেম কি ও কত প্রকার; ডাটা আদান-প্রদান সহ বিভিন্ন ধরনের নেটওয়ার্ক সিস্টেম নিয়ে এই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই টির ২য় অধ্যায়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

একাদশ ও দ্বাদশ শ্রেণির অন্যান্য বই ডাউনলোড করুন।

কম্পিউটার বা যেকোনো ডিজিটাল ডিভাইস সরাসরি মানুষের বলা ভাষা বুঝে না! কম্পিউটারের বোধগম্য একটি মাধ্যম হলো সংখ্যা। সুতরাং; তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই বই টির ৩য় অধ্যায়ে বিভিন্ন সংখ্যা পদ্ধতি; যেমন: বাইনারি সংখ্যা পদ্ধতি, ডেসিমাল, অক্টাল ও হেক্সাডেসিমাল সংখ্যা পদ্ধতি এবং বিভিন্ন ধরণের ডিজিটাল ডিভাইস; যেমন: কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল ফোন ইত্যাদির বিকাশ ও ব্যবহার নিয়ে আলোচনা করা হয়েছে।

আমরা কম বেশি সকলেই বিভিন্ন ধরনের ওয়েব সাইটে ভিজিট করে থাকি। এইসকল প্রকার ওয়েব সাইট একটি নির্দিষ্ট প্রক্রিয়ার বানানো কিংবা ডিজাইন করা হয়! যাকে সহজ কথায় ওয়েব ডিজাইন বা ডেভেলপিং বলে; যা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি জগতে বিশাল একটি ক্ষেত্র! সকল প্রকার ওয়েব সাইট তৈরির প্রাথমিক ভাষা বা মার্কাপ ল্যাংগুয়েজ হলো এইচটিএমএল বা হাইপারটেক্সট মার্কাপ ল্যাংগুয়েজ। সুতরাং; একাদশ ও দ্বাদশ শ্রেণির এবং আলিম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযক্তির এই বই টির ৪র্থ অধ্যায়ে ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML নিয়ে আলোচনা করা হয়েছে।

এই বছরের ১ম শ্রেণি থেকে ৯ম, ১০ম ও ১১তম শ্রেণির সকল pdf বই ডাউনলোড করুন।

আমাদের চারপাশের সকল ইলেক্ট্রনিক্স ডিভাইস; যেমন; কম্পিটার, মোবাইলফোন ইত্যাদিতে নির্দিষ্ট প্রোগ্রাম সেট করা থাকে; এবং সেই প্রোগ্রাম অনুযায়ী ডিভাইসগুলো কাজ করে। বর্তমান সময়ের- কৃত্রিম বুদ্ধিমত্তা; রোবট, ড্রোন, চালকবিহিন গাড়ি সবই প্রোগ্রামিং এর ফল! সুতরাং একাদশ দ্বাদশ শ্রেণির এই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই টির ৫ম অধ্যায়ে বিভিন্ন ধরনের প্রোগ্রামিং ভাষা যেমন; সি, জাভা ইত্যাদি নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হয়েছে; এবং একাদশ দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রোগ্রামিং এর ছোট ছোট কিছু সমস্যা আলোচনা করা হয়েছে! ফলে, একাদশ দ্বাদশ শ্রেণির তথ্য প্রযুক্তি প্রেমী শিক্ষার্থীদের মনে প্রোগ্রামিং এর প্রতি ভালোবাসা জন্মাবে।

বইটির সর্বশেষ ৬ষ্ঠ অধ্যায়ে ডেটাবেজ মেনেজমেন্ট নিয়ে আলোচনা করা হয়েছে। পরিশেষে বলা যায়; একাদশ দ্বাদশ শ্রেণির এই তথ্য প্রযুক্তি বইটি শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তির এক নতুুন দিগন্তের সাথে সাক্ষাৎ ঘটাতে সক্ষম হবে।

বই টির সূচিপত্রঃ

১১তম ও ১২তম শ্রেণির এই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই টির সূচিপত্র দেয়া হলোঃ

  1. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি : বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত
  2. কমিউনিকেশন সিস্টেম ও নেটওয়ার্কিং
  3. সংখ্যা পদ্ধতি ও ডিজিটাল ডিভাইস
  4. ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML
  5. প্রোগ্রমিং ভাষা
  6. ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম
শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *