নবম দশম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বই ২০২২ pdf download

প্রিয় পাঠক, আশা করি সুস্থ্য রয়েছেন! একদম ফ্রি ও ঝামেলা ছাড়াই নবম ও দশম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বোর্ড বই pdf download করতে চাইলে, এই পোষ্টে আপনাকে জানাই স্বাগতম।

নবম দশম শ্রেণির বিজ্ঞান বিভাগ; মানবিক বিভাগ এবং ব্যবসায় শিক্ষা বিভাগের সকল pdf বই সহ; আমাদের ৭রং ওয়েব সাইট থেকে সকল শ্রেণির সকল বই ফ্রিতে pdf ফাইল আকারে ডাউনলোড করতে পারবেন।

জেনে রাখা ভালো যে- নবম ও দশম শ্রেণির শিক্ষার্থী ছাড়াও চাকরী প্রস্তুতি গ্রহণকারীদের জন্য এই বই বিশেষ সহায়ক হবে।

কারণ, দেখা গেছে যে বিগত শিক্ষক নিবন্ধন; বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষা; বিসিএস সহ বিভিন্ন পরিক্ষায় এই বিশ্বপরিচয় বই থেকে হবুহু বা আংশিক পরিবর্তন হয়ে প্রশ্ন আসে। তাহলে আর দেড়ি না করে এখুনি, ssc বা নবম ও দশম শ্রেণির এই বিশ্বপরিচয় বোর্ড বই এর pdf নিচে থেকে download করুন।

নবম দশম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বই pdf download করুনঃ

প্রিয় পাঠক, এই বিশ্বপরিচয় বই ডাউনলোড করার সুবিধার জন্য বইটির প্রকৃত নাম, প্রকাশ সাল; বিশ্বপরিচয় বইটির এমবি সাইজ; বইটির পৃষ্ঠা সংখ্যা সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য নিচে লিস্ট আকারে দেয়া হলো।

বই সম্পর্কিত তথ্য ভালোভাবে দেখে নিন এবং তারপরে দেয়া সবুজ রং এর ডাউনলোড বাটন থেকে ৯ম ১০ম শ্রেণির এই বাংলাদেশ ও বিশ্বপরিচয় pdf ডাউনলোড করে নিন।

এই বাংলাদেশ ও বিশ্বপরিচয় বোর্ড বইটি ডাউনলোড করার জন্য গুগল এবং Google Account ব্যবহার করুন; যাতে করে বিশ্বপরিচয় বইটি ডাউনলোড করতে কোনো প্রকার ঝামেলা না হয়।

নিচে ২০২২ ও ২০২১ সালের বিশ্বপরিচয় বই দেয়া হলো; সেখান থেকে আপনার প্রয়োজনীয় বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইটি pdf ডাউনলোড করুন।

  • শ্রেণি: নবম দশম শ্রেণি / ssc / এসএসসি
  • বইয়ের নাম: বাংলাদেশ ও বিশ্বপরিচয়
  • বইটির প্রকাশক: এনসিটিবি / nctb
  • রচনায়: প্রফেসর ড. মমতাজউদ্দীন পাটোয়ারী, প্রফেসর ড. শওকত আরা হোসেন, প্রফেসর ড. এস. এম. আনোয়ারা বেগম; প্রফেসর রুহি জাকিয়া দেওয়ান এবং ড. উত্তম কুমার দাশ
  • মূল্য: বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরনের জন্য
  • ফাইল: পিডিএফ / pdf
  • সাইজ: ১৮ এমবি
  • পৃষ্ঠা সংখ্যা: ২৪৭ টি
  • সর্বশেষ প্রকাশ সাল: ২০২২ সাল
  • Pdf লিংক নিচে দেয়া হলো:

২০২২ সালের বই ডাউনলোড লিংক

ডাউনলোড করুন (২০২১ সাল)

ডাউনলোড করুন (২০২০ সাল)

নবম ও দশম শ্রেণির সকল নতুন pdf বই ১০০% ফ্রিতে সরাসরি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

নবম শ্রেণির এই বিশ্বপরিচয় বইটির বিষয়বস্তু:

এসএসসি বা নবম ও দশম শ্রেণির এই বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বই তে মোট ১৬ টি অধ্যায়ে বাংলাদেশ ও বহিঃবিশ্ব সম্পর্কিত; বিভন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হয়েছ।

১৯৪৭ সালের দেশ ভাগের পর থেকে ১৯৭১ সাল পর্যন্ত ঘটে যাওয়া; পূর্ব বাংলার আন্দোলন ও জাতীয়তাবাদের উত্থান এবং বিভিন্ন বিষয় নিয়ে ১ম অধ্যায়ে আলোচনা করা হয়েছে।

ঠিক এরপরের ২য় অধ্যায়ে ১৯৭১ সাল পরবর্তী স্বাধীন বাংলাদেশ নিয়ে আলোচনা করা হয়েছে।

আমাদের বসবাসরত পৃথিবী বা ভূমন্ডল হলো সৌরজগতের ৩য় নিকটবর্তী গ্রহ। সৌরজগত ও ভূমন্ডল নিয়ে ৩য় অধ্যায়ে আলোচনা করা হয়েছে।

এরপরে এই ৯ম ও ১০ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইটির ৪র্থ অধ্যায়ে বাংলাদেশের ভূপ্রকৃতি ও জলবায়ু নিয়ে; এবং বাংলাদেশ এর নদ নদী ও প্রাকৃতিক সম্পদ নিয়ে ৫ম অধ্যায়ে আলোচনা করা হয়েছে।

প্রত্যক স্বাধীন রাষ্ট্রের সার্বভৌমত্ব সহ আরো বিভিন্ন বিধি বিধান রয়েছে। সুনাগরিক হিসেবে রাষ্ট্রের প্রতি বিভিন্ন দায়িত্ব ও কর্তব্য মেনে চলতে; এবং পক্ষান্তরে রাষ্ট্রকেও প্রত্যক নাগরিকের বিভন্ন অধিকার নিশ্চিত করতে হয়।

নবম ও দশম শ্রেণির এই বাংলাদেশ ও বিশ্বপরিচয় বই এর ৬ষ্ঠ, ৭ম ও ৮ম অধ্যায়ে রাষ্ট্র, নাগরিকতা ও আইন; বাংলাদেশ সরকারের বিভন্ন অঙ্গ ও বাংলাদেশের প্রশাসন ব্যবস্থা এবং বাংলাদেশ এর গণতন্ত্র ও নির্বাচন সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হয়েছে।

বিশ্ব শান্তি রক্ষায় জাতিসংঘে বাংলাদেশ ও বাংলাদেশ সেনাবাহিনীর অবদান বেশ প্রশংসনীয়! এই বিশ্বপরিচয় বইটির নবম অধ্যায়ে জাতিসংঘ ও বাংলাদেশ নিয়ে আলোচনা করা হয়েছে।

এরপরে টেকসই উন্নয়ন অভীষ্ট বা এসডিজি বিষয়ে দশম অধ্যায়ে; জাতীয় সম্পদ ও অর্থনৈতিক ব্যবস্থা নিয়ে ১১তম অধ্যায়ে; অর্থনৈতিক নির্দেশক সমূহ ও বাংলাদেশের অর্থনীতির প্রকৃতি বিষয়ে ১২তম অধ্যায়ে; এবং বাংলাদেশ সরকারের অর্থ ও ব্যাংক ব্যবস্থা নিয়ে ১৩ম অধ্যায় আলোচনা করা হয়েছে।

প্রত্যক মানুষই কোনো না কোনো পরিবারে ও সামাজে বসবাস করে! নবম শ্রেণির এই বিশ্বপরিচয় বইয়ের ১৪ থেকে ১৬তম অধ্যায়ে বাংলাদেশের পরিবার কাঠামো ও সামাজিকীকরণ; বাংলাদেশের সামাজিক পরিবর্তন; এবং খাদ্য, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা কিংবা জনসংখ্যা সহ বাংলাদেশের বিভিন্ন সামাজিক সমস্যা ও এর প্রতিকার বিষয়ে আলোচনা করা হয়েছে।

Leave a Comment