পঞ্চম শ্রেণির বাংলা বই pdf ফ্রি ডাউনলোড করুন

পঞ্চম শ্রেণির বাংলা বই pdf ফ্রি ডাউনলোড করুন

৫ম শ্রেণির pdf বই

হাই বন্ধুরা, আশা করছি ভালো আছেন। আজ এই পোষ্ট থেকে কোনো ঝামেলা ছাড়াই পিডিএফ বই ডাউনলোড করতে পারবেন! এই পোষ্ট থেকে আপনি ২০২১ সালের পঞ্চম শ্রেণির আমার বাংলা প্রাথমিক বই একদম ফ্রিতে ডাউনলোড করতে পারবেন ! এছাড়াও, আপনি অন্যান্য শ্রেণির সকল পিডিএফ বই পাবেন আমাদের ৭রং ওয়েব সাইটে।

আমাদের ৭রং সাইট থেকে সকল প্রকার বই সহ, আমার বাংলা পিডিএফ বই ডাউনলোড করতে কোনো প্রকার ঝামেলা হবে না; তাহলে আর দেড়ি না করে নিচের দেয়া ডাউনলোড বাটন থেকে ২০২১ সালের ৫ম শ্রেণির আমার বাংলা বই পিডিএফ ফ্রি ডাউনলোড করে নিন।

পঞ্চম শ্রেণির আমার বাংলা বই pdf ফ্রি ডাউনলোড করুনঃ

  • শ্রেণি: পঞ্চম শ্রেণি।
  • বই এর নাম: আমার বাংলা বই – ৫ম শ্রেণি।
  • প্রকাশক: জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ড, বাংলাদেশ।
  • সালঃ ২০২১ সালের বই।
  • ভার্সন: সম্পূর্ণ বাংলা ভার্সনের বই।
  • ধরন: পিডিএফ বই।
  • সাইজ: ৭ এমবি মাত্র।
  • পৃষ্ঠা সংখ্যা: ১৪৭ টি।

২০২১ সালের পঞ্চম শ্রেণির আমার বাংলা পিডিএফ বই টি সম্পূর্ণ ফ্রি তে ডাউনলোড করে নিন নিচের দেয়া ডাউনলোড বাটন থেকে।

ডাউনলোড করুন (২০২১ সাল)

ডাউনলোড করুন (২০২০ সাল)

আমার বাংলা বই টির বিষয়বস্তুঃ

আমাদের মাতৃভাষা বাংলা এবং আমরা জাতী হিসেবে বাঙ্গালী। ফলে বাংলা ভাষা ও বাংলার ইতিহাস ও ঐতিহ্যর সাথে আমাদের সকলকে পরিচিত হতে হবে ! এই লক্ষ্যে আমাদের দেশের প্রত্যক শ্রেণির সিলেবাসে বাংলা বই নামে একটি পাঠ্যপুস্তক প্রনয়ণ করা হয় ।

তাই ৫ম শ্রেণির এই বাংলা বই টিও বাংলা ভাষার মাধুর্য মিশিয়ে রচনা করা হয়েছে; যা পঞ্চম শ্রেণির কমলমতি শিক্ষার্থীদের জন্য একটি আদর্শ পাঠ্য বই হিসেবে বিবেচিত ! বই টির সহজ সরল ভাষা শিক্ষার্থীদের আরো বেশি আকৃষ্ট করবে। এই বাংলা বই টির প্রায় প্রতিটি পাঠের সাথে আনুসঙ্গিক চিত্র সংযোজন করা হয়েছে; এতে শিক্ষার্থীদের জন্য আরো বেশি উপযোগী হয়েছে।

পঞ্চম শ্রেণির আমার বাংলা বই টিতে মজার মজার ছড়া, কবিতা, প্রবন্ধ সহ মোট ২৪টি রচনা রয়েছে ; এবং সকল রচনা আমাদের বাংলা ও বাঙ্গালীর আবহমান ইতিহাস ও ঐতিহ্য নিয়ে রচিত। বই টির প্রথমেই এই দেশ এই মানুষ নামক একটি প্রবন্ধ দিয়ে শুরু করা হয়েছে; যেখানে আমাদের দেশে গ্রমীণ পরিবেশ, ঋতু, নদ-নদী; বাংলার ফুল-ফল-ফসল ইত্যাদি নিয়ে বলা হয়েছে।

ঠিক এর পরেই প্রাথমিকের এই বাংলা বই তে, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের রচিত সংকল্প কবিতা দেয়া হয়েছে। সংকল্প কবিতাটি শিশু মনে আনেক কল্পনার জন্ম দেয় ! পৃথিবীর বৃহত্তম ম্যানগোভ বনভূমি আমাদের বাংলাদেশে অবস্থিত; যার নাম হলো সুন্দরবন, এটা এখন বিশ্ব ঐতিহ্য।

তাই ৫ম শ্রেণির এই বাংলা বই টিতে সংক্ষিপ্ত ভাবে সুন্দরবনের পশু-পাখি; গাছপালা ও বনের অর্থনৈতিক গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়েছে। এর পরেই বাংলা বই টিতে হাতি আর শেয়ালের একটি সুন্দর গল্প দেয়া হয়েছে ! আমাদের দেশের জাতীয় খেলা কাবাডি হলেও; বাংলাদেশে ফুটবল খেলা অনেক জনপ্রিয়।

তাই পঞ্চম শ্রেণির এই বাংলা বোর্ড বই টিতে ফুটবল খেলোয়ার নামক পল্লি কবি জসীম উদদীনের একটি সুন্দর কবিতা রয়েছে। ১৯৭১ সালে ৯ মাস ব্যাপি রক্তক্ষয়ী যুদ্ধে স্বাধীন হয়েছে আমাদের বাংলাদেশ; প্রাণ দিতে হয়েছে বাংলার ৩০ লক্ষ মানুষের। তাই নতুন প্রজন্মকে বাংলার মুক্তি যুদ্ধ সম্পর্কে জানাতে, বীরের রক্তে স্বাধীন এ দেশ – নামক একটি রচনা দেয়া হয়েছে ৫ম শ্রেণির এই বাংলা বই টির মধ্যে।

এই বছরের ১ম শ্রেণি থেকে ৯ম, ১০ম ও ১১তম শ্রেণি পর্যন্ত সকল শ্রেণির pdf বই ডাউনলোড করুন এখান থেকে।

মাতৃভাষা বাংলার জন্য বিশ্বের একমাত্র জাতী হিসেবে ১৯৫২ সালে আমাদের বাংলাদেশের সোনার ছেলেরা রক্ত দিয়ে রাজপথ রঞ্চিত করেছিলো; তাই তাদের কথা স্মরণ করে ৫ম শ্রেণির এই বাংলা বইতে ফেব্রুয়ারীর গান নামে একটি কবিতা দেয়া রয়েছে! আমাদের বাংলাদেশে মৃৎশিল্পের ইতিহাস অনেক প্রাচীন।

বর্তমানে এটা হুমকির মুখে; তাই শখের মৃৎশিল্প নামে একটি প্রবন্ধ দেয়া হয়েছে বইতে; যা মৃৎশিল্প বা মাটির শিল্পের সাথে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দিবে। বর্তমানে শব্দ দূষণ আমাদের কাছে অতি পরিচিত একটি বিষয়। শব্দদূষণ নিয়ে সুকুমার বড়ুয়ার একটি মজার কবিতা দেয়া রয়েছে বাংলা বই তে! ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বুদ্ধিজীবি হত্যা নিয়ে একটি ঐতিহাসিক প্রবন্ধ দেয়া হয়েছে।

আমাদের দেশ কবিতার দেশ; লাখো কবির পদচারণা এই বাংলায়, বাংলার রুপ-রসে যারা হয়েছেন মুগ্ধ। তাই তো; কবি আহসান হাবিবের স্বদেশ নামক একটি মন জুড়ানো কবিতা দেয়া রয়েছে এই পঞ্চম শ্রেণির বাংলা বই টিতে। এর পরেই কাঞ্চনমালা আর কাঁকন মালা নামক একটি রাজকীয় গল্প দেয়া রয়েছে; যা কিনা শিক্ষার্থীদের আন্দের খোরাক হবে।

সুকুমার রায়ের বিখ্যাত সেই অবাক জলপান গল্পটিও ঠাই পেয়েছে পঞ্চম শ্রেণির এই পাঠ্য বই তে ! এরপরে ঘাসফুল নিয়ে রচিত একটি কবিতা দেয় হয়েছে বই টির ভেতরে। বাংলাদেশের প্রত্নতাত্তিক স্থান একটি প্রবন্ধ দেয়া হয়েছে পঞ্চম শ্রেণির এ বই টির মধ্যে। এ পবন্ধতে উল্লেখ করা হয়েছে- বগুড়ার মহাস্থানগড়; কুমিল্লার লালমাই সহ বেশ কয়েকটি স্থানের কথা।

শিক্ষাগুরুর মর্যাদা নিয়ে রচিত একটি গদ্য থেকে রচিত পদ্য দেয়া হয়েছে পঞ্চম শ্রেণির এ বই তে! বাংলাদেশের মহান বিজ্ঞানী জগদীশচন্দ্র বসুর শৈশব কালের সংক্ষিপ্ত স্মৃতিমূলক একটি গল্প দেয়া হয়েছে পঞ্চম শ্রেণির এই বাংলা বই তে! নদী মাতৃক এই বাংলাদেশে নদীকে নিয়ে যেনো কবিদের কবিতার শেষ নেয়; তেমনি বিশ্বকবি রবিন্দ্রনা ঠাকুরের নদীকে নিয়ে রচিত দুই তীর নামের একটি কবিতা রয়েছে এ বাংলা বই টিতে।

পঞ্চম শ্রেণির গণিত পিডিএফ বই ফ্রি ডাউনলোড করুন।

বিশ্বের মুসলিম জাতীর নিকট আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর দেয়া বিদায় হজ্জের ভাষণ অনেক তাৎপর্যপূর্ণ ! তাই বিদায় হজ্জের ভাষণের কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হয়েছে। এরপরে বাংলা বই টিতে আমেরিকা ও কানাডা সিমান্তে অবস্থিত বিশ্বের সবচেয়ে জলপ্রপাতের ভ্রমণ অভিজ্ঞতা বর্নণা করা হয়েছে।

এরপরে শামসুর রাহমান রচিত কবিতা রৌদ্র লেখে জয় কবিতা দেয়া হয়েছে। অতঃপর; পঞ্চম শ্রেণির আমার বাংলা বই টিতে মওলানা আবদুল হামিদ খান ভাসানীর সংক্ষিপ্ত জীবনী; ও শহিদ তিতুমীর কে নিয়ে আলোচনা করা হয়েছে! মুক্তি যুদ্ধ নিয়ে সেলিনা হোসেনের অপেক্ষা নামের সংক্ষিপ্ত একটি ছোট গল্প দেয়া হয়েছে ৫ম শ্রেণির এ বাংলা বইটিতে।

৫ম শ্রেণির বাংলা বই টির সূচীপত্র:

  1. এই দেশ এই মানুষ
  2. সংকল্প
  3. সুন্দর বনের প্রাণী
  4. হাতি আর শেয়ালের গল্প
  5. ফুটবল খেলোয়ার
  6. বীরের রক্তে স্বাধীন এ দেশ
  7. ফেব্রূয়ারির গান
  8. শখের মৃৎশিল্প
  9. শব্দ দূষণ
  10. স্মরণীয় যাঁরা চিরদিন
  11. স্বদেশ
  12. কাঞ্চনমালা আর কাঁকনমালা
  13. অবাক জলপান
  14. ঘাসফুল
  15. মাটির নিচে যে শহর
  16. শিক্ষাগুরুর মর্যাদা
  17. ভাবুক ছেলেটি
  18. দুই তীর
  19. বিদায় হজ্জ
  20. দেখে এলাম নায়াগ্রা
  21. রৌদ্র দেখে জয়
  22. মওলানা আবদুল হামিদ খান ভাসানী
  23. শহিদ তিতুমীর
  24. *শব্দের অর্থ জেনে নিই।

প্রিয় পাঠক, দিন দিন বিশ্ব এগিয়ে চলেছে প্রযুক্তির হাত ধরে। গবেষাণা, কৃষি, চিকিৎসা সহ সকল ক্ষেত্রে প্রযক্তির ব্যবহার করা হচ্ছে! কিন্তু বড় দুঃখের বিষয় শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহারের দিক দিয়ে আমাদের বাংলাদেশ অনেক পিছিয়ে রয়েছে ! কিন্তু, ভবিষতে উন্নত প্রজন্ম উপহার দিতে শিক্ষার সাথে প্রযুক্তির সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে।

আমাদের দেশে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল পদ্ধতিতে, শ্রেণি কক্ষে পাঠদানের ব্যবস্থা করতে হবে; উন্নত কম্পিউটার ল্যাবরেটরি স্থাপন করতে হবে; ই-বুক বা পিডিএফ বই সমৃদ্ধ ই-লাইব্রেরির ব্যবস্থা করতে হবে। আমাদের দেশের অনেক শিক্ষার্থী ই-বুক সম্পর্কে জানে না।

তাদের মাঝে ডিজিটাল পদ্ধতির শিক্ষার বার্তা পৌঁছে দিতে হবে ! আমরা চাইলে আমাদের ব্যবহৃত স্মার্ট ফোন বা কম্পিউটারে হাজার হাজার পিডিএফ বই সংরক্ষণ করে রাখতে ও পড়তে পারি। কিন্তু সঠিক জ্ঞান না থাকার অভাবে আমরা শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তিগত সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছি ! তাই; অনুরোধ রইলো, পিডিএফ বই পাঠের মাধ্যমে নিজেকে ডিজিটাল শিক্ষার অন্তর্ভূক্ত করুন; এবং নিজেকে সবার থেকে একধাপ এগিয়ে রাখুন। শুভ কামনা রইলো।

শেয়ার করুনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *